• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে শিক্ষামেলার আয়োজন করতে যাচ্ছে মালয়েশিয়ার সেরা ৮ বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: মে ২৪, ২০২৩, ০৩:২৫ এএম

বাংলাদেশে শিক্ষামেলার আয়োজন করতে যাচ্ছে মালয়েশিয়ার সেরা ৮ বিশ্ববিদ্যালয়

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বাংলাদেশে শিক্ষামেলা আয়োজন করতে যাচ্ছে মালয়েশিয়ার সেরা ৮ সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়। এ ই রিলায়েবল কনসালটেন্সির উদ্যোগে আগামী জুন মাসজুড়ে বেশ কয়েকটি স্থানে এসব মেলা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২৩ মে) মালয়েশিয়ার ইউনিভার্সিটি মালয়ের দেওয়ান টুঙ্কু চ্যান্সেলর ভবনে বিশ্ববিদ্যালয়গুলোর পক্ষ থেকে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে সংশ্লিষ্ট ইউনিভার্সিটির প্রতিনিধিরা জানান, মালয়েশিয়ার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর টিউশন ফি অন্যান্য উন্নত দেশের তুলনায় অনেক কম। ইউরোপ, অস্ট্রেলিয়া, কানাডার এক বা দুই বছরের টিউশন ফি দিয়ে মালয়েশিয়ায় পুরো কোর্স শেষ করা যায় বলেও জানান তারা।

সংবাদ সম্মেলনে ইউনিভার্সিটি মালায়, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া, ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া, এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি সেলাঙ্গর মালয়েশিয়া ও ইউসিএমআই ইউনিভার্সিটির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ ই রিলায়েবল কনসালটেন্সির পরিচালক মোহাম্মদ রাকিব মিয়া বলেন, মালয়েশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলো বাংলাদেশি শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে। একই সঙ্গে অধ্যানরত শিক্ষার্থীরা ঈর্ষণীয় সাফল্য অর্জন করছে। এরই ধারাবাহিকতায় মালয়েশিয়ায় পড়াশোনা করার নানা সুযোগ-সুবিধা সম্পর্কে বাংলাদেশি শিক্ষার্থীদের জানাতে শিক্ষামেলার আয়োজন করা হচ্ছে। 

এটা হতে যাচ্ছে ১৭তম শিক্ষামেলা। যা আগামী জুন মাসজুড়ে অনুষ্ঠান হবে। এ ই রিলায়েবল কনসালটেন্সির পরিচালক জানান, আগামী ৭ জুন চট্টগ্রামের ওয়েল পার্ক হোটেল, ৯ ও ১০ জুন ঢাকার হোটেল সারিনায়, ১২ জুন খুলনার হোটেল ক্যাসেল সালাম ও ১৪ জুন রাজশাহী নানকিং দরবার হলে শিক্ষা মেলার আয়োজন করা হবে। 


এই মেলা সকাল ১০টায় শুরু হবে। চলবে  সন্ধ্যা ৬টা পর্যন্ত। এছাড়াও ১০ জুন ঢাকার বনানীস্থ হোটেল সারিনাতে থাকছে দ্য বিগেস্ট মাল্টি ডেস্টিনেশন এডুকেশন ফেয়ার আয়োজন করা হয়েছে। এখানে কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

এবারের শিক্ষা মেলায় বিভিন্ন সুযোগ সুবিধার মধ্যে কিছু বিশ্ববিদ্যালয়ে আগ্রহীদের জন্য রয়েছে ফ্রি এপ্লিকেশন, ইনস্ট্যান্ট অফার লেটার ও ফ্রি বিমান টিকেট। এছাড়া এই মেলায় কোন ফাইল ওপেনিং ফি লাগবে না এবং সকল ইউনিভার্সিটির প্রতিনিধির সাথে আলাদাভাবে কথা বলার সুযোগ থাকবে।

 

জেকেএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ