• ঢাকা রবিবার
    ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত আয় করমুক্ত

প্রকাশিত: জুন ১, ২০২৩, ১০:২৮ পিএম

সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত আয় করমুক্ত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ব্যক্তি শ্রেণির করদাতাদের জন্য সুখবর নিয়ে এলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বর্তমান সংসদের শেষ বাজেটে অর্থমন্ত্রী প্রস্তাব করেছেন যে, সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত আয় করমুক্ত।

বৃহস্পতিবার বিকালে জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্য বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রী এটি উল্লেখ করেন। আগে ব্যক্তি শ্রেণির করদাতাদের করমুক্ত আয়সীমা ছিল ৩ লাখ টাকা। ৫০ হাজার টাকা বাড়ানো হয়েছে এবারের বাজেট প্রস্তাবে।  অর্থাৎ আগামী বছর থেকে বছরে সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত আয়ে কর দিতে হবে না।

পরবর্তী ১ লাখ টাকা পর্যন্ত মোট আয়ে কর দিতে হবে ৫ শতাংশ হারে। তার পরবর্তী ৩ লাখ টাকা পর্যন্ত মোট আয়ে কর দিতে হবে ১০ শতাংশ হারে। পরবর্তী ৪ লাখ টাকা পর্যন্ত আয়ে কর দিতে হবে ১৫ শতাংশ হারে। তার পরবর্তী ৫ লাখ টাকা পর্যন্ত আয়ে কর দিতে হবে ২০ শতাংশ হারে। এর চেয়ে বেশি আয়ের জন্য ২৫ শতাংশ হারে কর প্রযোজ্য হবে।

বর্তমানে করমুক্ত আয়ের সীমা ৩ লাখ টাকা। পাশাপাশি ৬৫ বছরের বেশি বয়সি নাগরিক এবং নারীর ক্ষেত্রে সাড়ে তিন লাখ টাকা এখন করমুক্ত।

নতুন অর্থবছরের বাজেটে এই সীমাও বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। নারী ও ৬৫ বছরে বেশি বয়সি করদাতাদের করমুক্ত আয়সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৪ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

 

আর্কাইভ