• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

শেখ হাসিনাকে ইউক্রেনের প্রধানমন্ত্রীর ফোন, বাংলাদেশ ও ইউক্রেনের দ্বিপক্ষীয় ইস্যু নিয়ে আলোচনা

প্রকাশিত: জুন ২০, ২০২৩, ০২:২২ এএম

শেখ হাসিনাকে ইউক্রেনের প্রধানমন্ত্রীর ফোন, বাংলাদেশ ও ইউক্রেনের দ্বিপক্ষীয় ইস্যু নিয়ে আলোচনা

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রথমবারের মতো টেলিফোনে কথা বলেছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল। ফোনালাপে শ্যামিহাল বাংলাদেশ ও ইউক্রেনের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কাজ করার বিষয়ে তাঁর অবস্থান প্রকাশ করেন।

সোমবার (১৯ জুন) এক টুইটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টেলিফোন আলাপের বিষয়টি নিজেই নিশ্চিত করেন ইউক্রেনীয় প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল।

ইউক্রেনের প্রধানমন্ত্রী টুইটে বলেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদের সঙ্গে প্রথমবারের মতো টেলিফোনে কথোপকথন হয়েছে। আমরা রাশিয়ার আগ্রাসনের ফলে সৃষ্ট বৈশ্বিক চ্যালেঞ্জ নিয়ে কথা বলেছি।’

ডেনিস শ্যামিহালের সঙ্গে আলাপকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউক্রেন থেকে খাদ্য শস্যের নির্বিঘ্ন পরিবহণের ব্যাপারে আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশ চায় বিদ্যমান যুদ্ধ অতি দ্রুত শেষ হোক। যাতে পৃথিবীর রুটির ঝুড়ি বলে খ্যাত ইউক্রেন থেকে খাদ্যশস্য সহজেই খাদ্য ঘাটতিতে থাকা দেশগুলোতে পাঠানো যায়।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের নেতৃত্বে ‘কৃষ্ণ সাগর শস্য উদ্যোগ’-এর প্রতি পূর্ণ সমর্থন জানান এবং এই উদ্যোগের সঙ্গে সংশ্লিষ্ট সব পক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি এই মহতী উদ্যোগ অব্যাহত রাখার বিষয়ে দৃঢ় আশাবাদ প্রকাশ করেন।

ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল আন্তর্জাতিক অঙ্গনে বিশেষ করে জাতিসংঘ ও অন্যান্য সংগঠনে বাংলাদেশকে ইউক্রেনের পাশে থাকার জন্য অনুরোধ করেন। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশ জাতিসংঘ সনদের উদ্দেশ্য এবং নীতি অনুযায়ী সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধাশীল।’ এ সময় শেখ হাসিনা সব ধরনের বিরোধের শান্তিপূর্ণ সমাধানকে সমর্থন করে নিজের অবস্থান প্রকাশ করেন।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলমান যুদ্ধে সাধারণ জনগণ ও শিশুদের মৃত্যুতে গভীর দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন, ‘আমরাও যুদ্ধ থেকে উঠে এসেছি। যুদ্ধ কোনো পক্ষের জন্যই মঙ্গল বয়ে আনে না। বাংলাদেশ শান্তির নীতিতে বিশ্বাসী।’  

পরিশেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহালের সুস্বাস্থ্য কামনা করেন এবং ইউক্রেনের জনগণের কল্যাণ কামনা করেন।

 

জেকেএস/

আর্কাইভ