• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে আবর্জনা থেকে বিদ্যুৎ উৎপাদন করতে চায় চীনা প্রতিষ্ঠান

প্রকাশিত: জুন ২১, ২০২৩, ০৩:৫২ এএম

চট্টগ্রামে আবর্জনা থেকে বিদ্যুৎ উৎপাদন করতে চায় চীনা প্রতিষ্ঠান

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

চট্টগ্রামের আবর্জনা থেকে আধুনিক ব্যবস্থাপনার মাধ্যমে ৩০ থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের প্রস্তাব দিয়েছে চীনের প্রতিষ্ঠান সিভিয়া-চায়না হার্বার-অর্চার্ড কনসোর্টিয়াম।

মঙ্গলবার (২০ জুন) এ বিষয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) টাইগারপাস কার্যালয়ে একটি সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রতিনিধি দলটি জানায়, চীনে এই প্রতিষ্ঠানের এ ধরনের ৪১টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র তৈরির অভিজ্ঞতা আছে৷ এতে চসিকের কাছে প্রকল্প বাস্তবায়নের জন্য ৩৫ একর ভূমি চেয়েছে চীনা প্রতিষ্ঠানটি। যেখানে বাস্তবায়িত প্রকল্প থেকে বিদ্যুৎ উৎপাদন করে তা বাণিজ্যিকভাবে বিক্রি করা হবে। প্রতিষ্ঠানটির এ উদ্যোগের বিষয়ে স্থানীয় সরকার বিভাগ থেকে নীতিগত সম্মতি দেওয়া হয়েছে।

এতে চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মুনিরুল হুদাসহ কনসোর্টিয়ামের প্রতিনিধি হিসেবে অর্চার্ড গ্রুপের চেয়ারম্যান ড. মোহাম্মদ ফারুক, অর্চার্ড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এজাজ মোহাম্মদ ও সিভিয়ার দক্ষিণ এশিয়া ডিভিশনের প্রধান বিপণন প্রধান জিন পেং এবং বিশেষজ্ঞ মতামতদাতা হিসেবে চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আসিফুল হক উপস্থিত ছিলেন।

সভায় প্রকল্প বাস্তবায়নে চট্টগ্রামের প্রাপ্তি ও চ্যালেঞ্জ উঠে আসে। 

 

জেকেএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ