• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

পদ্মা সেতুর সুফল পাচ্ছে পায়রা বন্দর

প্রকাশিত: জুন ২৬, ২০২৩, ১১:০৭ পিএম

পদ্মা সেতুর সুফল পাচ্ছে পায়রা বন্দর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

পদ্মা সেতুর কারণে পায়রা সমুদ্রবন্দর যেন প্রাণ ফিরে পেয়েছে। গভীর সমুদ্রবন্দর থেকে পণ্য খালাস শেষে পদ্মার ওপর দিয়ে কম সময়ে খুব সহজেই পৌঁছানো যাচ্ছে ঢাকাসহ সারা দেশে। তাই পদ্মা সেতু এবং পায়রাকে ঘিরে দক্ষিণাঞ্চলে শিল্পকারখানা গড়ে উঠছে।

পদ্মা সেতু আর পায়রা সমুদ্রবন্দর যেন এখন একই সুতোয় গাঁথা, একে অপরের পরিপূরক। পদ্মা সেতু চালুর আগে পায়রা ভবিষ্যৎ নিয়ে অনেকেই চিন্তিত ছিলেন। কিন্তু গত বছর পদ্মা সেতু চালুর পর প্রাণ ফিরে পায় দেশের তৃতীয় এই সমুদ্রবন্দর। আগামীর কথা চিন্তা করে সাড়ে ছয় হাজার কোটি টাকা ব্যয়ে পায়রা বন্দরের রামনাবাদ চ্যানেল ড্রেজিং করে সরকার। ফলে কোনো জটিলতা ছাড়াই অনায়াসে জেটিতে ১০ দশমিক ৫ মিটার ড্রাফটের মাদার ভ্যাসেল আসতে পারে।

এ বিষয়ে পায়রা বন্দরের পাইলট গোলাম রাব্বানী বলেন, আমাদের চ্যানেলটি বেশ সুন্দর করে ডিজাইন করা। আমরা এখন পর্যন্ত কোনো ধরনের সমস্যার সম্মুখীন হইনি।

এদিকে প্রায় ৫ হাজার কোটি টাকা ব্যয়ে বন্দরের প্রথম জেটির নির্মাণকাজ প্রায় শেষের পথে, যা আগামী সেপ্টেম্বর অথবা অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। এরপর থেকে পূর্ণাঙ্গরূপে কার্যক্রম চালু হবে।

 


পদ্মা সেতুর কারণে ঢাকাসহ সারাদেশের সঙ্গে যাতায়াত সহজ হওয়ায় অন্যান্য বন্দরের চেয়ে এখানে চাপ বাড়বে বলে আশা করছে পায়রা বন্দর কর্তৃপক্ষ। এ বিষয়ে বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল গোলাম সাদেক বলেন, বন্দরটি কিন্তু শুধু বিদ্যুৎকেন্দ্রভিত্তিক বাণিজ্যিক কার্যক্রমে ব্যবহৃত হবে না। এটি অন্যান্য সব ধরনের শিল্পকারখানা তৈরি এবং পণ্য আমদানি-রফতানির জন্য প্রস্তুত থাকবে। এমনকি এখানে নবায়নযোগ্য শক্তি যেমন সৌরবিদ্যুৎকেন্দ্র এবং বায়ুবিদ্যুৎকেন্দ্রের জন্য জায়গা আছে। পাশাপাশি এখানে রিফাইনারি করার জায়গাও আছে।

ব্যবসায়ীরা বলছেন, একদিকে জেটিতে সরাসরি মাদার ভ্যাসেল আসতে পারায় কমবে পরিবহন খরচও। অন্যদিকে পদ্মা সেতুর কারণে ঢাকার সঙ্গে দূরত্ব কমায় অনেকেই এই বন্দরমুখী হবেন। 

বন্দরের কারণে ব্যবসায়ীরা উপকৃত হবেন উল্লেখ করে পটুয়াখালীর এক ব্যবসায়ী নেতা সুলতান আহমেদ মৃধা বলেন, এখন থেকেই এখানে ব্যবসায়ীরা আসছেন এবং ব্যবসা প্রতিষ্ঠান স্থাপনের জন্য জায়গা জমি কিনছেন। এখানে ইপিজেইডও হবে। ফলে বাংলাদেশের সবাই সুফল পাবেন।

পটুয়াখালী চেম্বার অব কমার্সের সভাপতি গিয়াস উদ্দিন বলেন, একদিকে কর্মসংস্থান বাড়বে, অন্যদিকে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়বে। ফলে এই অঞ্চল বিনিয়োগের জন্য অনেক সম্ভাবনাময় হয়ে উঠবে।

তথ্য বলছে, অপারেশনাল কার্যক্রম শুরুর সাত বছরে পায়রা বন্দর ৮৬৪ কোটি ৪৩ লাখ টাকা রাজস্ব আয় করেছে। আর পদ্মা সেতু চালুর কারণে চলতি অর্থবছরেই রাজস্ব আয় হয়েছে ৩৭৫ কোটি ৩৭ লাখ টাকা।


এডিএস/

আর্কাইভ