• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

বায়ুদূষণে শীর্ষে জাকার্তা, ঢাকার অবস্থান কত?

প্রকাশিত: জুলাই ২২, ২০২৩, ০৪:০১ পিএম

বায়ুদূষণে শীর্ষে জাকার্তা, ঢাকার অবস্থান কত?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

টানা কয়েকদিন ধরে বৃষ্টি কম হলেও ঢাকার বায়ুমানের যথেষ্ট উন্নতি হয়েছে। বায়ুদূষণের শীর্ষ ১০ শহরেও নেই রাজধানী ঢাকা। তাই ঢাকার বাতাস আজ জনস্বাস্থ্যের জন্য সহনীয়।

শনিবার (২২ জুলাই) পৌনে ১০টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) সূচকে ঢাকার বাতাসের একিউআই স্কোর ছিল ৭৬, যা মাঝারি ধরনের অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। এ স্কোর নিয়ে ঢাকা রয়েছে দূষিত বাতাসের শহরের তালিকার ১৪ নম্বরে।


এদিকে একই সময়ে ১৬০ স্কোর নিয়ে দূষণের শীর্ষস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার শহর জাকার্তা। জাকার্তার বায়ুমানের যে বিষাক্ত অবস্থা তা জনস্বাস্থ্যের জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়, যা খুবই ক্ষতিকর।

একিউআই সূচকে ১৪৭ স্কোর নিয়ে দূষণের দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি। ১৪৪ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) এ তালিকা প্রকাশ করে।

এ ছাড়াও শীর্ষ ১০টি শহরের তালিকায় ধারাবাহিকভাবে পাকিস্তানের শহর করাচি ১২৬ স্কোর নিয়ে রয়েছে চতুর্থ স্থানে, চীনের শেনিয়ান ১১০ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে। এ ছাড়া উগান্ডার কাম্পালা ১০৬ স্কোর নিয়ে ৬ষ্ঠ, পাকিস্তানের আরেক শহর লাহোর ১০৩ স্কোর নিয়ে ৭ম, ৯৯ স্কোর নিয়ে ৮ম স্থানে রয়েছে কাতারের দোহা, সৌদি আরবের রিয়াদ ৯৭ স্কোর নিয়ে আছে নবম স্থানে এবং ব্রাজিলের সাও পাওলো ৯৫ স্কোর নিয়ে দশম স্থানে রয়েছে।

প্রতিদিন সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে থাকে। প্রতি মুহূর্তের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত হচ্ছে, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়। আর তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে থাকে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ সহনীয় হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

আর্কাইভ