• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

রেলের রানিং স্টাফদের কর্মবিরতি সাময়িক প্রত্যাহার

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৩, ০১:৩৪ এএম

রেলের রানিং স্টাফদের কর্মবিরতি সাময়িক প্রত্যাহার

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মূল বেতনের সঙ্গে রানিং অ্যালাউন্সের বাড়তি টাকা ও সেই অনুসারে পেনশন দেয়ার দাবিতে কর্মবিরতির ডাক দিয়েছিলেন রেলের রানিং স্টাফরা। রোববার (২৭ আগস্ট) মধ্যরাত থেকে কর্মবিরতির ঘোষণা করা হয়েছিল।

তবে সন্ধ্যায় রেলের রানিং স্টাফ কর্মচারি সমিতি ঘোষিত কর্মবিরতি সাময়িকভাবে প্রত্যাহার করে নিয়েছে। এরমধ্য দিয়ে সারাদেশে ট্রেনের শিডিউলে ব্যাপক বিপর্যয়ের আশঙ্কা কাটলো।

রানিং স্টাফদের পক্ষ থেকে জানানো হয়, ব্রিটিশ রেল আইন অনুযায়ী চলন্ত ট্রেনে দায়িত্ব পালন করা কর্মীদের মূল বেতনের সঙ্গে অতিরিক্ত কাজের জন্য বাড়তি টাকা দেয়া হয়। যা মাইলেজ প্রথা নামে পরিচিত। মূল বেতন অনুযায়ী প্রাপ্য পেনশন থেকে দেয়া হয় ৭৫ শতাংশ বেশি টাকা। এভাবেই বেতন ও পেনশন পেয়ে আসছিলেন রানিং স্টাফরা।

তবে ২০২১ সালে রানিং স্টাফদের মাইলেজ সুবিধা সীমিত করে প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়। পেনশনে পাওয়া অতিরিক্ত ৭৫ শতাংশ টাকাও বাতিল করা হয়। বিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে দফায় দফায় আলোচনা করেও সুফল পাননি তারা।

এ অবস্থায় রোববার মধ্যরাত থেকে কর্মবিতরতির ডাক দিয়েছিলেন রানিং স্টাফরা। রেলের রানিং স্টাফদের মধ্যে রয়েছেন ট্রেন চালক, সহকারী চালক, টিটিই ও ট্রেন পরিচালকরা। 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ