• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

খাদ্যের জন্য কারও কাছে হাত পাতব না: প্রধানমন্ত্রী

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩, ০১:১৬ এএম

খাদ্যের জন্য কারও কাছে হাত পাতব না: প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী খাদ্যমন্দা। এ অবস্থায় আমরা নিজেরাই ফসল ফলাব, নিজেদের উৎপাদিত খাবার খাব, নিজের পায়ে দাঁড়াব। খাদ্যসহ কোনো কিছুর জন্য কারও কাছে হাত পাতব না। এমন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) জাতীয় স্থানীয় সরকার দিবস ২০২৩ উপলক্ষে গণভবনে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, দেশের উন্নয়নে আমরা কাজ করছি। আর বিএনপি যখনই ক্ষমতায় এসেছে তখনই দেশকে পিছিয়ে দিয়েছে। বর্তমানে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দেশে খাদ্য সামগ্রীর দাম বেড়েছে। ‌এ যুদ্ধের প্রভাব সারা বিশ্বেই পড়েছে। আমরা খাদ্য সরবরাহ স্বাভাবিক রাখার পদক্ষেপ নিয়েছি।

শেখ হাসিনা বলেন, আমাদের যেটুকু সম্পদ আছে, সেটুকু সম্পদ দিয়েই দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। সে অনুযায়ী সবাইকে কাজ করতে হবে।  দেশের প্রতিটি গ্রামই শহরের মতো গড়ে তুলব। আমরা চ্যালেঞ্জ নিয়ে পদ্মা সেতু করেছি। এখন পদ্মা সেতুতে রেল লাইনও করে দিয়েছি।

গ্রামের জনগণকে স্বাবলম্বী করতে সরকার বাস্তবায়ন করেছে ‘আমার বাড়ি আমার খামার প্রকল্প’ এবং তৈরি করেছে পল্লিসঞ্চয় ব্যাংক। গ্রামের মানুষকে এসব প্রকল্পের যথাযথ ব্যবহার করে জমি চাষ করতে উদ্বুদ্ধ করেন প্রধানমন্ত্রী। সঙ্গে পরামর্শ দেন বৃক্ষরোপণ করারও।

তিনি বলেন, এসবের পাশাপাশি বিদ্যুৎ ব্যবহারেও আমাদেরকে সাশ্রয়ী হতে হবে। সরকার এমন ব্যবস্থা চালু করার চেষ্টা করছে যে, যারা বেশি বিদ্যুৎ ব্যবহার করবে তাদের বেশি বিল দিতে হবে এবং বাকিরা সুরক্ষিত থাকবে।

জাতির পিতার স্বপ্নের বাংলাদেশ গড়ে তুলে,স্মার্ট বাংলাদেশ গড়ে তুলে এবং জাতিসংঘ ঘোষিত এসডিজি লক্ষ্য বাস্তবায়ন করে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে এগিয়ে নেয়ার প্রত্যাশা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এভাবে দেশের ভাবমূর্তি বিশ্বের দরবারে আরও উচ্চ আসনে পৌঁছাবে বলে উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে বক্তব্য শুরু করার আগে সারা দেশের জনপ্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ১৫ বছরে জনপ্রতিনিধিরা নিজ নিজ এলাকায় কী ধরনের উন্নয়ন কাজ করেছেন তা তাদের কাছ থেকে শুনে সারা দেশে সরকারের উন্নয়ন বার্তা বক্তব্যের মাধ্যমে পৌঁছে দিয়েছেন তিনি।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ