• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

৫ অক্টোবর ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেবেন পুতিন

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩, ০১:২৯ এএম

৫ অক্টোবর ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেবেন পুতিন

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জ্বালানি (ইউরেনিয়াম) আগামী ২৮ অক্টোবরের মধ্যে বাংলাদেশে পৌঁছাবে। আর আগামী ৫ অক্টোবর তা আনুষ্ঠানিকভাবে প্রকল্প এলাকায় হস্তান্তর করা হবে। হস্তান্তর প্রক্রিয়ার উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হওয়ার কথা রয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিকেল ৪ টায় ঈশ্বরদী উপজেলা পরিষদ মিলনায়তনে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে চেক বিতরণ কার্যক্রম অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী বিভাগীয় কমিশনার দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর এসব তথ্য জানান।

তিনি বলেন, রাশিয়া থেকে জ্বালানি (ইউরেনিয়াম) আসার পর বাংলাদেশ প্রথমবারের মতো ইউরেনিয়ামের মালিক হবে। এটা একটা বিরাট মাইলফলক। এর মাধ্যমে বাংলাদেশ আইএইএ-এর গাইডলাইন অনুযায়ী ইউরেনিয়াম রক্ষণাবেক্ষণ ও পরিচালনা করতে পারবে।

এদিকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি সরবরাহ করবে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান টিভিইএল। কয়েক বছর আগে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন ও টিভিইএল-এর মধ্যে এ সংক্রান্ত চুক্তি সই করা হয়েছে। চুক্তি অনুযায়ী প্রতিষ্ঠানটি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের লাইফ টাইম জ্বালানি সরবরাহ করবে।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, পারমাণবিক জ্বালানি রাশিয়া থেকে দেশে আনা এবং প্রকল্পে নেয়ার সময় কঠোর নিরাপত্তার নিশ্চিত করা হয়েছে৷

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানির নিরাপত্তা বিষয়ে আইএইএ-এর বিস্তারিত গাইডলাইন রয়েছে। সেটা অনুসরণ করে জ্বালানি বিমান বন্দরে এসে পৌঁছানোর পর সেখান থেকে কঠোর নিরাপত্তায় পাবনার ঈশ্বরদীর রূপপুর প্রকল্পে নেয়া হবে।

এই নিরাপত্তার দায়িত্বের সঙ্গে সংশ্লিষ্ট সেনাবাহিনী, পুলিশসহ বিভিন্ন বিভাগের আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্যরা থাকবেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ