• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

আগামীর পরিবেশের ওপর নির্ভর করবে দেশের উন্নয়ন: পরিকল্পনামন্ত্রী

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৩, ০৩:৫৩ এএম

আগামীর পরিবেশের ওপর নির্ভর করবে দেশের উন্নয়ন: পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, আমরা ও বিশ্বব্যাংক উভয়ই মনে করি আগামীর পরিবেশ অর্থাৎ নির্বাচনের পরিবেশ যদি ভালো থাকে তাহলে উন্নয়ন অগ্রগযাত্রা অব্যাহত থাকবে। মানুষ যদি উন্নয়নের পক্ষে থাকে তাহলে দেশ এগিয়ে যাবে।

বুধবার বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেকের সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেন। রাজধানীর শেরেবাংলা নগরের মন্ত্রীর দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, মূল্যস্ফীতি কমেছে। তবে এই কমাতে আমি সন্তুষ্ট নই। মূল্যস্ফীতি কমাতে যা যা করা দরকার সরকার করছে। চলতি বছরের শেষ দিকে ৫-৬ শতাংশে নেমে আসলে আমি খুশি হবো।

মন্ত্রী বলেন, বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর বলেছেন- মূল্যস্ফীতি কমাতে প্রয়োজনে নিচের ৫ শতাংশ লোকের জন্য যেসব কর্মসূচি আছে সেগুলো বাড়াতে হবে। রোহিঙ্গাদের উন্নয়নে বিশ্বব্যাংক সহায়তা দিতে চায়। আমি বলেছি, ইআরডি ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ আলোচনা করুন। আমার এখানে কিছু করার থাকলে সেই সহায়তা দেওয়া হবে। বিশ্বব্যাংক গতকাল বলেছে- চলতি অর্থবছর আমাদের প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৬ শতাংশ। কিন্তু আমি মনে করি, এটি ৬ শতাংশের বেশি হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশ্বব্যাংকও প্রক্ষেপণ করেছে, আমরা ৭ দশমিক ৫ শতাংশ প্রক্ষেপণই করেছি। কোনটি সঠিক হবে এখনও বলা যায় না। বর্তমানে চ্যালেঞ্জগুলো মোকাবিলার জন্য সংস্কার করা হচ্ছে। আরও করতে হবে। 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আর্কাইভ