• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

যুদ্ধাপরাধে যাবজ্জীবনপ্রাপ্ত দুই আসামির জামিন আবেদন খারিজ

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৩, ১২:৫৩ এএম

যুদ্ধাপরাধে যাবজ্জীবনপ্রাপ্ত দুই আসামির জামিন আবেদন খারিজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত দুই আসামির জামিন আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। মঙ্গলবার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানসহ ছয় বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আসামিরা হলেন- ময়মনসিংহের ত্রিশাল উপজেলার ডা. খন্দকার গোলাম ছাব্বির আহমাদ ও আব্দুস সাত্তার। আদালতে আসামিদের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এসএম শাহজাহান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুল আলম।

মানবতাবিরোধী অপরাধের মামলায় গত ২০ ফেব্রুয়ারি ময়মনসিংহের ত্রিশাল উপজেলার ডা. খন্দকার গোলাম ছাব্বির আহমাদসহ পাঁচ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ রায়ের বিরুদ্ধে আপিল দায়ের করে জামিনের আবেদন করেন দুই আসামি। সেই আবেদনের ওপর শুনানি নিয়ে মঙ্গলবার তা খারিজ করে দেন আপিল বিভাগ।

২০১৫ সালের ১৯ মে জাতীয় পার্টির সাবেক এমপি হান্নানসহ তিনজনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মামলা করেন শহীদ মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুর রহমানের স্ত্রী রহিমা খাতুন। এমএ হান্নান ছাড়াও মামলাটিতে জামায়াত নেতা ফখরুজ্জামান ও গোলাম রব্বানীকে আসামি করা হয়। তদন্তে আরও পাঁচজনের সম্পৃক্ততা পাওয়ায় মামলাটিতে মোট আসামির সংখ্যা দাঁড়ায় আটজনে।

২০১৯ সালের ২৭ মে মামলার বিচার শুরুর আদেশ দেন আদালত। বিচার শেষে ২০২৩ সালের ১৬ ফেব্রুয়ারি রায় ঘোষণা করেন আদালত।

আসামিদের মধ্যে কারাবন্দি থাকা অবস্থায় এমএ হান্নান ও তার ছেলে রফিক সাজ্জাদ এবং আরেক আসামি মিজানুর রহমান মন্টু মারা যান। বাকি পাঁচ আসামির মধ্যে কারাবন্দি আছেন ডা. খন্দকার গোলাম সাব্বির আহমদ, হরমুজ আলী ও আব্দুস সাত্তার। আর অপর দুজন আসামি ফখরুজ্জামান ও খন্দকার গোলাম রব্বানী পলাতক রয়েছেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন
 

আর্কাইভ