• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

আপিলে প্রার্থিতা ফিরে পেলেন আরও ৪৪ জন

প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২৩, ০১:৪৬ এএম

আপিলে প্রার্থিতা ফিরে পেলেন আরও ৪৪ জন

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে করা আপিলে পঞ্চম দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন আরও ৪৪ জন। এ সময় ৫২ জনের প্রার্থিতা বাতিল বহাল রাখা হয়।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের (প্রার্থিতা বৈধ বা বাতিল) বিরুদ্ধে করা আপিলের ওপর শুনানি হয়।

নির্বাচন কমিশন সূত্র জানায়, এ দিনে ১০১টি আপিলের শুনানি হয়। এতে প্রার্থিতা ফিরে পান ৪৪ জন। আপিল নামঞ্জুর হয় ৫২ জনের। আর স্থগিত আছে চারটি আপিল।

এর আগে চতুর্থ দিনে ৯৯টি আপিল শুনানির মধ্যে মঞ্জুর হয় ৪৬টি আর নামঞ্জুর হয় ৩৫ জনের ও স্থগিত দুটি। তৃতীয় দিনে ৯৮টি আপিল শুনানির মধ্যে প্রার্থিতা ফিরে পান ৬১, আপিল নামঞ্জুর হয় ৩৫ জনের ও স্থগিত দুটি। দ্বিতীয় দিনে ১০০টি আপিল শুনানির মধ্যে ৫১ জন প্রার্থিতা ফিরে পান, আবেদন নামঞ্জুর হয় ৪১ জনের আর স্থগিত আটটি। প্রথম দিনের শুনানিতে ৫৬ জন প্রার্থিতা ফিরে পান, ৩২টি আবেদন নামঞ্জুর এবং ছয়টির আদেশ স্থগিত হয়।

এদিকে শুনানিতে স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে এক শতাংশ ভোটার সমর্থনের কারণে বাদ পড়া অনেকেই প্রার্থিতা ফিরে পাচ্ছেন। আর এসব প্রার্থীর অধিকাংশই স্থানীয় আওয়ামা লীগ নেতা হওয়ায় ভোটের মাঠে শক্ত প্রতিদ্বন্দ্বিতার আভাস মিলছে। 

তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণ হবে ৭ জানুয়ারি। এবার ৩০০ সংসদীয় আসনে ২ হাজার ৭১৬টি মনোনয়নপত্র জমা পড়েছে। বাছাইয়ে ৭৩১টি মনোনয়নপত্র বাতিল হয়। রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে মোট ৫৫৮টি আপিল হয়। গত ১০ ডিসেম্বর থেকে শুনানির মাধ্যমে আপিল নিষ্পত্তি শুরু হয়েছে, যা ১৫ ডিসেম্বর পর্যন্ত চলবে।

 

জেকেএস/

আর্কাইভ