• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নৌকা প্রতীকের শামীম হকের প্রার্থিতা বাতিল

প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২৩, ০৫:৩২ পিএম

নৌকা প্রতীকের শামীম হকের প্রার্থিতা বাতিল

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ফরিদপুর-৩ (সদর) আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী শামীম হকের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন।

শুক্রবার (১৫ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে অনুষ্ঠিত আপিল শুনানিতে তার প্রার্থিতা বাতিল করে ইসি।

এর আগে শামীম নেদারল্যান্ডসের নাগরিক— এমন অভিযোগ এনে তার প্রার্থিতা বাতিলে নির্বাচন কমিশনে (ইসি) স্বতন্ত্র প্রার্থী একে আজাদের আপিলের শুনানির সিদ্ধান্ত পেন্ডিং রাখা হয়।

গত ৮ ডিসেম্বর একে আজাদের পক্ষে আইনজীবী মো. গোলাম কিবরিয়া শামীমের বিরুদ্ধে আপিল আবেদন জমা দেন। গোলাম কিবরিয়া জানান, শামীম হকের নেদারল্যান্ডসের পূর্ববর্তী পাসপোর্ট নম্বর-BESHC8751, জন্ম তারিখ ২১ অক্টোবর ১৯৬০ লেখা আছে। শামীম হক সম্প্রতি তার বাংলাদেশি পাসপোর্ট ইস্যু করার জন্য ফরিদপুর পাসপোর্ট কার্যালয়ে এক দরখাস্ত দাখিল করেন। সেই দরখাস্তের ২৫নং কলামে দ্বৈত নাগরিকত্বের ঘরে তিনি টিক মার্ক দিয়েছেন। ২৬নং কলামে অন্য দেশের নাগরিক থাকলে সেই দেশের নাম উল্লেখ করতে বলা হয়েছে, সেখানে তিনি নেদারল্যান্ডস উল্লেখ করেছেন। ২৭নং কলামে তার নেদারল্যান্ডসের পাসপোর্ট নম্বর BY60F0J74 উল্লেখ করা আছে।

তিনি আরও জানান, সংবিধানের ৬৬(২) অনুচ্ছেদ এবং ১৯৭২ সালের গণপ্রতিনিধিত্ব আদেশের ১২(১) (৬) অনুচ্ছেদের বিধানমতে, শামীম হক একজন বিদেশি নাগরিক হওয়ায় তিনি সংসদ সদস্য পদে নির্বাচনে প্রার্থী হতে পারেন না, তিনি অযোগ্য প্রার্থী। এ ছাড়া তিনি গণপ্রতিনিধিত্ব আদেশের ১২(২)(ক) অনুচ্ছেদ অনুসারে প্রদত্ত এফিডেভিটে বিষয়টি গোপন করায় তার ঘোষণাটি মিথ্যা হিসেবে বিবেচিত হবে। সে কারণেও তার মনোনয়নপত্র বাতিল হওয়ার কথা।

একে আজাদের আইনজীবী মোস্তাফিজুর খান বলেন, একে আজাদের আপিলের পরিপ্রেক্ষিতে শামীম হকের পক্ষ থেকে কিছু কাগজপত্র উপস্থাপন করা হয়েছে। এসব কাগজ সঠিক কিনা, তা যাচাইয়ে নির্বাচন কমিশন সময় নিয়েছে। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তথ্য-উপাত্ত যাচাই করে আগামী ১৫ ডিসেম্বর সিদ্ধান্ত জানাবে ইসি।

 

জেকেএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ