• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

এক ঘণ্টায় ১৩ শতাংশ ভোট কীভাবে সম্ভব জানালেন দুদক আইনজীবী

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪, ০৪:৩১ পিএম

এক ঘণ্টায় ১৩ শতাংশ ভোট কীভাবে সম্ভব জানালেন দুদক আইনজীবী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দুদক আইনজীবী খুরশীদ আলম খান বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতামূলক ও সুষ্ঠু নির্বাচন হয়েছে। এরই প্রমাণ হচ্ছে, স্বতন্ত্র প্রার্থীদের জয়জয়কার। দেশের ইতিহাসে এত স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছে কিনা আমার জানা নেই।  

সোমবার বেসরকারি এক টেলিভিশনে দেশের সমসাময়িক ইস্যু নিয়ে খোলামেলা কথা বলেন সুপ্রিমকোর্টের এই আইনজীবী।

বিকাল ৩টা পর্যন্ত ২৭ শতাংশ ছিল, এক ঘণ্টায় ৪০ শতাংশ কীভাবে সম্ভব?

জবাবে দুদক আইনজীবী বলেন, ওই সময় নির্বাচন কমিশন আনুমানিক বলেছিল। প্রাপ্ত তথ্যর আলোকে ধারণা করে বলেছিল।  আর সম্ভব নয় কেন? যেহেতু ১ ঘণ্টা সময় বাকি ছিল। এই এক ঘণ্টাতে ১৩ শতাংশ হওয়া অস্বাভাবিক কিছু না। সর্বসম্মতিক্রমে ৪০ শতাংশ হয়েছে। নির্বাচন কমিশনের ডাটাই তো আমরা রিলাই করব।  এর চাইতে আরও বড় কথা হলো— আন্তর্জাতিক পর্যবেক্ষক দল ছিল। তারা তো পর্যবেক্ষণ করেছে। তারা সন্তোষও প্রকাশ করেছে।  

ভোটার উপস্থিতি কম হয়েছে ও মার্কিন অর্থনীতি নিষেধাজ্ঞা আসতে পারে?

জবাবে আইনজীবী খুরশীদ বলেন, আমেরিকার জুজুর ভয় দেখিয়ে এখন লাভ নেই। আমেরিকার জুজুর ভয় এখন আর খায় না। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে আমেরিকার কথা বলে ফায়দা হবে না। কারণ আমরা স্বাধীন দেশ।  নিজেদের অর্থনীতির ওপর দাঁড়িয়ে আছি।  কে স্যাংশন দিল, আর কে দিল না— এগুলো নিয়ে আমাদের কিছুই যায় আসে না। এগুলো অকার্যকর নিষেধাজ্ঞা।  সুতরাং অকার্যকর নিষেধাজ্ঞার কথা বলে কোনো লাভ নেই।  



এখন সরকার গঠনের প্রক্রিয়াটা কী হবে?

জবাবে এই আইনজীবী বলেন, রাষ্ট্রপতি সংসদের অধিবেশন আহ্বান করবেন। সেখানে প্রথমে সরকারপ্রধান নির্বাচিত হবেন এবং উনিই প্রধানমন্ত্রী হবেন।

তিনি আরও বলেন, সংসদ সদস্যদের শপথ শেষে সংসদ নেতা নির্বাচিত হবেন এবং তিনিই কেবিনেট গঠন করবেন। এটি সময়সাপেক্ষ ব্যাপার। নির্বাচন কমিশন প্রজ্ঞাপন জারি হওয়ার পর এগুলো কার্যক্রম শুরু হবে।

 

আর্কাইভ