• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ইজতেমা ময়দানে আবর্জনা, দুর্গন্ধে বাতাস বিষাক্ত

প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৪, ০৭:৪৯ পিএম

ইজতেমা ময়দানে আবর্জনা, দুর্গন্ধে বাতাস বিষাক্ত

সিটি নিউজ ডেস্ক

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত রোববার অনুষ্ঠিত হয়েছে। লাখ লাখ মানুষ ময়দান ছেড়ে গেছেন এবং যাচ্ছেন। ইতোমধ্যে ময়দান প্রায় খালি হয়ে গেছে। তবে মূলপ্যান্ডেল ও ময়দানের চারপাশ এলাকায় ভয়াবহ দুর্গন্ধে বাতাস বিষাক্ত হয়ে গেছে।

সোমবার সকালে ময়দানে গিয়ে জানা যায়, প্রথম পর্বের আখেরি মোনাজাত শেষে বোবা ও কানে শোনে না- এমন সাতটি জামাতসহ ২ হাজার ৭৫৭টি জামাত দাওয়াতি কাজে দেশ-বিদেশে ছড়িয়ে পড়বে। জামাতবন্দি এসব মুসল্লি নিজ নিজ মাল-সামানা গোছগাছ করছেন। তাদের মধ্যে অনেকে ময়দান ছেড়ে যাচ্ছেন। আবার অনেক মুসল্লি বাসের জন্য অপেক্ষা করছেন। বাস এলেই ময়দান ছেড়ে চলে যাবেন।

মোস্তাক আহম্মেদ নামে একজন জানান, আমাদের চিল্লার বাসের জন্য অপেক্ষায় আছি। বাস এলে বিকালের মধ্যেই ময়দান ছেড়ে খুলনার উদ্দেশে দাওয়াতি কাজে চলে যাব।

হাবিবুর রহমান নামে এক মুসল্লি জানান, আমরা ৫৪ জন বাসের অপেক্ষায় আছি। বাস এলেই দাওয়াতি কাজে হবিগঞ্জের উদ্দেশে রওনা হব ইনশাআল্লাহ।

মাঠে অবস্থান করা খলিলুর রহমান বলেন, আগামীকাল মঙ্গলবার প্রথম পর্বের আয়োজক কমিটিসহ মুসল্লিদের ময়দান ছেড়ে দেওয়ার কথা রয়েছে। তাই আজ বিকালের মধ্যেই মাঠ ছেড়ে দিয়ে দাওয়াতি কাজে রওনা হয়ে যাব।

ময়দানে গিয়ে দেখা যায়, যত্রতত্র ময়লা আবর্জনার স্তূপ। প্রথম পর্বের লাখ লাখ মুসল্লির ফেলে যাওয়া উচ্ছিষ্ট, কাগজ, পলিথিন ও হোগলাসহ নানান আবর্জনা যেখানে-সেখানে পড়ে রয়েছে। জমে থাকা ময়লা আর্বজনা ও পয়ঃনিষ্কাশন যথাযথভাবে পরিষ্কার পরিচ্ছন্ন না করায় দুর্গন্ধ ছড়াচ্ছে। উড়ছে ধুলোবালিও। এতে নানান রোগে আক্রান্ত হতে পারেন মুসল্লি ও এলাকাবাসী। তবে ময়দানের কোথাও কোথাও সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মীদের ময়লা আর্বজনা পরিষ্কার করতে দেখা গেছে।

স্থানীয় বাসিন্দারা বলছেন, বেশ কয়েক দিন ধরে লাখ লাখ মানুষ মাছ, মাংস ও শাকসবজিসহ নানান ধরনের খাবার রান্না করে খেয়েছেন। এসবের আবর্জনা যত্রতত্র পড়ে থাকায় তা পচে এখন দুর্গন্ধ ছড়াচ্ছে। দুর্গন্ধ বাতাসের সঙ্গে মিশে বিষাক্ত হয়ে গেছে। ফলে ইজতেমা ময়দানকেন্দ্রিক এলাকার বাতাস এখন বিষাক্ত।

কামারপাড়া রোডের ব্যবসায়ী রিমন হোসেন বলেন, দোকান খুলতে পারছি না, গন্ধে অস্থির। দুই পর্বে ইজতেমা হওয়ার আগে বছরে একবার এ অবস্থা হতো। এখন দুইবার হয়।

গাজীপুর সিটির গভর্ন্যান্স সুপারভাইজার মাহমুদুল হাসান মনির বলেন, মেয়রের নির্দেশে ময়লা-আবর্জনা দ্রুত পরিষ্কারের কাজ শুরু হয়েছে। ইজতেমার দ্বিতীয় পর্ব শুরুর আগেই পরিষ্কার হয়ে যাবে।

টঙ্গী পশ্চিম থানার ওসি সাখাওয়াত হোসেন বলেন, ময়দান পরিষ্কারের কাজ শুরু হয়েছে। ইনশাল্লাহ সমস্যা থাকবে না।

 

আর্কাইভ