• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
২৪ এপ্রিল জাহাজ আসবে

বিজিপির ২৮৫ সদস্যকে ২৫ এপ্রিল ফেরত পাঠানো হবে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৪, ১০:২০ পিএম

বিজিপির ২৮৫ সদস্যকে ২৫ এপ্রিল ফেরত পাঠানো হবে: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ২৮৫ সদস্যকে ২৫ এপ্রিল ফেরত পাঠানো হবে। দেশটির নৌবাহিনীর জাহাজে তাদের পাঠানো হবে। সোমবার দুপুরে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান। 

এর আগে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, ২২ এপ্রিল মিয়ানমারের ২৮৫ সীমান্তরক্ষীকে ফেরত পাঠানো হবে। এ নিয়ে জানতে চাইলে ড. হাছান মাহমুদ বলেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা ওই সীমান্তরক্ষীদের ফেরত পাঠানোর জন্য ২৫ এপ্রিল নতুন দিন ঠিক করা হয়েছে। ২৪ এপ্রিল মিয়ানমারের জাহাজ বাংলাদেশে আসবে। এছাড়া বাংলাদেশি ১৪৪ নাগরিক নানাভাবে মিয়ানমারে আটকা পড়েছিলেন, অনেকে বন্দিও ছিলেন তাদের নিয়ে ২৪ এপ্রিল আসবে মিয়ানমারের জাহাজটি। পরদিন বিজিপি সদস্যদের নিয়ে যাবে।

ফেব্রুয়ারির শুরু থেকে মিয়ানমারের সেনাবাহিনী, বিজিপি, পুলিশ, ইমিগ্রেশনসহ বিভিন্ন সংস্থা ও তাদের পরিবারের সদস্য মিলিয়ে দেশটির অন্তত ৩৩০ নাগরিক বাংলাদেশে আশ্রয় নিয়েছিলেন। ১৫ ফেব্র“য়ারি মিয়ানমার নৌবাহিনীর একটি জাহাজে তাদের ফেরত পাঠানো হয়।

পরে বাংলাদেশে আশ্রয় নেওয়া বিজিপি ও অন্য সদস্যদের বেশ কয়েকবার ফেরত পাঠানোর উদ্যোগ নেওয়া হয়। তবে বছরের এ সময়টিতে সমুদ্র উত্তাল থাকায় তা সম্ভব হয়নি। 

কিরগিজস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ : তিন দিনের বাংলাদেশ সফরে আসা কিরগিজ প্রজাতন্ত্রের পররাষ্ট্রবিষয়ক উপমন্ত্রী আভাজবেক আতাখানভ সোমবার দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। রাজধানীর সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সাক্ষাতে পররাষ্ট্রমন্ত্রী হাছান দুই দেশের মধ্যে প্রথম ফরেন অফিস কনসালটেশনের (এফওসি) সফলভাবে সমাপ্তিতে সন্তোষ প্রকাশ করেন। তিনি ৭ জানুয়ারির নির্বাচনে পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অভিনন্দন বার্তার জন্য কিরগিজ প্রজাতন্ত্রের রাষ্ট্রপতির প্রতি ধন্যবাদ জানান। 

বাংলাদেশের মুক্তিযুদ্ধে সাবেক ইউএসএসআরের অংশ হিসাবে কিরগিজ জনগণের মূল্যবান সমর্থনের কথা স্মরণ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুদেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির অনেক সুযোগ রয়েছে। তিনি কিরগিজস্তানকে পোশাক, ওষুধ, পাটজাত পণ্য, গ্রীষ্মমণ্ডলীয় ফল, সিরামিক, আইটি পণ্য ও সেবা আমদানির অনুরোধ জানান।  

পররাষ্ট্রমন্ত্রী হাছান অবিলম্বে রোহিঙ্গাদের স্বদেশ মিয়ানমারে প্রত্যাবাসনে ও ফিলিস্তিনের গাজায় যুদ্ধ বন্ধে কিরগিজস্তানের সহায়তা কামনা করেন। একই সঙ্গে ইউরেশিয়ান ইকোনমিক কমিশনের সঙ্গে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট স্বাক্ষরে বাংলাদেশকে সমর্থন দান এবং বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে দেশের প্রার্থীদের সমর্থনের জন্যও কিরগিজস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ জানান।

উপ-পররাষ্ট্রমন্ত্রী আভাজবেক আতাখানভ কৃষি খাতসহ বিভিন্ন অঙ্গনে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করেন। তিনি জানান তার দেশে প্রায় এক হাজার বাংলাদেশি শিক্ষার্থী আছেন। কিরগিজস্তান বিপুল বিদ্যুৎ শক্তি ও বছরে প্রায় ২২ থেকে ২৪ টন স্বর্ণ উৎপাদন করছে। যেখানে ব্যাপক জনশক্তি নিয়োগের সুযোগ রয়েছে। 

কিরগিজস্তান ইউরেশিয়ান ইকোনমিক কমিশনের সঙ্গে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট স্বাক্ষরে বাংলাদেশকে সমর্থন দেবে এবং জাতিসংঘ ও আন্তর্জাতিক ফোরামগুলোতে বাংলাদেশের সমর্থন প্রত্যাশা করে উল্লেখ করলে উপ-পররাষ্ট্রমন্ত্রী আভাজবেক আতাখানভকে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ রিসিপ্রোসিটির ভিত্তিতে সহযোগিতার আশ্বাস দেন।

আর্কাইভ