• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
স্বরাষ্ট্রমন্ত্রী জানালেন

জামায়াত কীভাবে সমাবেশের অনুমতি পেল

প্রকাশিত: জুন ১২, ২০২৩, ০১:৩২ এএম

জামায়াত কীভাবে সমাবেশের অনুমতি পেল

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অনিবন্ধিত রাজনৈতিক দল ইনডোরে সমাবেশ করতে পারে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, জামায়াতে ইসলামী ইনডোরে সমাবেশ করতে চেয়েছিল। ডিএমপি কমিশনার যাচাই করে অনুমোদন দিয়েছে।

স্বাধীনতার বিরোধিতা করা কোনো রাজনৈতিক দল স্বাধীনতার পর আবারও রাজনীতিতে জায়গা পেয়েছে- এমন ঘটনা বিশ্বে বিরল। কিন্তু যুগের পর যুগ ধরে, সেই সুযোগটাই পেয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।

১০ বছর পর সবশেষ শনিবার (১০ জুন) জামায়াতকে সমাবেশের অনুমতি দেয় সরকার। এরপর থেকেই রাজনীতির মাঠে ঘুরছে একটাই প্রশ্ন, আদালতের রায়ে যুদ্ধাপরাধী হিসেবে চিহ্নিত জামায়াতকে সমাবেশের অনুমতি দেয়া কতটুকু নৈতিক।

এ বিষয়ে রোববার (১১ জুন) রাজধানীর রাজারবাগে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অন্যান্য অনিবন্ধিত দল যেভাবে ইনডোরে সমাবেশের অনুমতি পায়, সেভাবেই অনুমতি দেয়া হয়েছে জামায়াতকে।

তবে জামায়াতে ইসলামীর বিষয়ে আওয়ামী লীগের নীতির কোনো পরিবর্তন হয়নি বলেও জানান মন্ত্রী।

তিনি বলেন, জামায়াত একটি অনিবন্ধিত দল। তারা মাঝেমধ্যেই বায়তুল মোকাররমের উত্তর গেটে অনুষ্ঠান করে। বিভিন্ন ইনডোরেও তারা বিভিন্ন অনুষ্ঠান করে। দলটি অনুষ্ঠান করতে মাঠের জন্য আবেদন করেছিল। কিন্তু অতীতে সমাবেশে অনেক সময় আমরা দেখেছি অগ্নিসংযোগ ও ভাঙচুর হয়েছে। এসব কিছু মাথায় রেখে তাদের ইনডোরে সমাবেশ করার মৌখিকভাবে অনুমতি দিয়েছেন ডিএমপি কমিশনার। এতে আওয়ামী লীগের নীতির কোনো পরিবর্তন হয়নি।

 

জেকেএস/
 

আর্কাইভ