• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

২৪ ঘণ্টা না পেরুতেই ৩১ দফা রূপরেখা দিলো বিএনপি

প্রকাশিত: জুলাই ১৩, ২০২৩, ০৮:০৩ পিএম

২৪ ঘণ্টা না পেরুতেই ৩১ দফা রূপরেখা দিলো বিএনপি

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

নয়াপল্টনে বুধবার সমাবেশ থেকে সরকার পতনের এক দফা ঘোষণার মাধ্যমে গাতনুগতিক পদযাত্রা কর্মসূচি দেয়ার ২৪ ঘণ্টা না পেরুতেই আবারও রাষ্ট্র কাঠামো মেরামতের ২৭ দফা প্রস্তাবের সংস্কার ও নতুন চারটি ব্যবস্থা সংযোজন করে ৩১ দফা রূপরেখা দিলো বিএনপি।

বৃহস্পতিবার (১৩ জুলাই) দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আপডেট রূপরেখা প্রকাশ করে বলেন,

পুরো রাষ্ট্রব্যবস্থা ভেঙে পড়েছে বলেই বিএনপির এই ৩১ দফা। দ্রুত রাষ্ট্র মেরামতের জন্যই জনকল্যাণমূলক ব্যবস্থায় এই দফাগুলো দিয়েছে বিএনপি।

ক্ষমতাসীন আওয়ামী লীগের গত ১৫ বছরের শাসনআমলে রাষ্ট্রব্যবস্থা ভেঙে পড়েছে এমন দাবি করে বিএনপির পক্ষ থেকে গতবছরের ১৯ ডিসেম্বর উত্থাপন করা হয় ২৭ দফা রূপরেখা। যেখানে যুগপৎ আন্দোলনের শরিকদলের সমর্থন নিয়ে এমন প্রস্তাব দিয়েছিল দলটি।

প্রায় সাত মাস পর আবারও সেই রূপরেখার সংস্কার আনলো বিএনপি। যেই ২৭ দফার মধ্যে কিছু বিষয় সংস্কার হলেও সংযোজন হয়েছে আরো ৪টি বিষয়।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলছেন,

প্রয়োজনে এই ৩১ দফাতেও আসতে পারে আরো সংশোধন। তবে রাষ্ট্র মেরামতের স্বার্থে প্রতিটি প্রস্তাবই যুগোপযোগী।

নতুন প্রস্তাবে আগের সংবিধান সংস্কার, কমিশন গঠন, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুর্নবহাল, রেইনবো নেশন গঠন ও উচ্চকক্ষ বিশিষ্ট আইনসভা প্রণয়নের প্রস্তাব রেখেই সংযোজন করা হয় আরও ৪টি প্রস্তাব। যেখানে, দেশের সমুদ্র ও নৌ বন্দরসমূহের দক্ষতা বাড়িয়ে জাতীয় ও আন্তর্জাতিক বাণিজ্য বিস্তারে কাজ করাসহ অন্যান্য বিষয় যুক্ত হয়।

 

জেকেএস/

আর্কাইভ