• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

১৪ দল ও জাতীয় পার্টির সঙ্গে কত আসনে সমঝোতা, যা জানালেন ওবায়দুল কাদের

প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২৩, ০৬:৫৯ পিএম

১৪ দল ও জাতীয় পার্টির সঙ্গে কত আসনে সমঝোতা, যা জানালেন ওবায়দুল কাদের

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আওয়ামী লীগের শরিক ১৪ দল ও মিত্র জাতীয় পার্টির সঙ্গে দলটির কত আসনে সমঝোতা হয়েছে এ বিষয়ে ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের স্পষ্ট করেননি। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনেও বিষয়টি অস্পষ্ট রেখে তিনি রোববার বিকাল ৪টা পর্যন্ত অপেক্ষা করতে বলেছেন।

আজ দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন ওবায়দুল কাদের।

এ সময়ে তাকে প্রশ্ন করা হয়, মনোনয়ন প্রত্যাহারের আরও মাত্র চার ঘণ্টা বাকি, শরিক ও মিত্রদের কতটি আসনে ছাড় দিয়েছেন? জবাবে ওবায়দুল কাদের বলেন, বিকাল চারটা পর্যন্ত অপেক্ষা করেন। মাত্র চার ঘণ্টার ব্যাপারই তো। সব স্পষ্ট হয়ে যাবে।

আওয়ামী লীগ প্রার্থিরা কয়টি আসন থেকে মনোনয়ন প্রত্যাহার করে নেবেন, এমন প্রশ্নে দলের সাধারণ সম্পাদক বলেন, আমাদের দলের সভাপতির চিঠির মাধ্যমে প্রার্থিরা মনোনয়ন প্রত্যাহার করে নেবেন। একটু অপেক্ষা করেন, সবকিছু অস্পষ্ট হয়ে যাবে।

‘এ বিষয়ে আমার আগাম ঘোষণা দেওয়া ঠিক হবে না। আমরা জাতীয় পার্টি ও শরিকদের নির্দিষ্ট সংখ্যক আসনে সমঝোতার ধারনা দিয়েছি। তাদেরও চাওয়া আছে। আমাদেরও সামর্থ্যের ব্যাপার আছে। সবমিলে সিদ্ধান্ত বাস্তবায়ন হবে।’

জাতীয় পার্টি ও ১৪ দলের সঙ্গে সমঝোতা হয়েছে এমন ইঙ্গিত দিয়ে ওবায়দুল কাদের বলেন, রদবদল যা হওয়ার এই চার ঘণ্টার মধ্যেই হয়ে যাবে। তাদের সঙ্গে আমাদের বারবার কথাবার্তা হয়েছে।শুধু আসন বণ্টন নিয়ে নয়; সমসাময়িক রাজনৈতিক আরও বিভিন্ন বিষয় নিয়ে তাদের সঙ্গে আমাদের কথা হয়েছে। আমরা একটা সুষ্ঠু নির্বাচন করতে চাই। তারাও চায় দেশ স্থিতিশীল থাকুক।’

মিত্র ও শরিকরা আশ্বাস পাওয়া আসনগুলোতে সন্তুষ্ট কিনা এমন প্রশ্নে তিনি বলেন, এটা তাদের জিজ্ঞেস করেন। আমাদের মধ্যে তো আন্তরিক আলোচনা হয়েছে।

 

জেকেএস/

আর্কাইভ