• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

কেন্দ্রে না যেতে ভোটারদের প্রতি আহ্বান বিএনপির

প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২৩, ০১:৪২ পিএম

কেন্দ্রে না যেতে ভোটারদের প্রতি আহ্বান বিএনপির

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের দিন কেন্দ্রে না যেতে ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপিসহ সমমনা দলের নেতারা।

শনিবার (২৩ ডিসেম্বর) রাজধানীর বিভিন্ন জায়গাতে নির্বাচন বয়কটের দাবি নিয়ে ডাকা অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে লিফলেট বিতরণ ও মানববন্ধন কর্মসূচিতে এসব কথা বলেন আন্দোলনকারীরা।

এ সময়  জাতীয় প্রেস ক্লাব এলাকায় লিফলেট বিতরণ করে অসহযোগ আন্দোলনের মাধ্যমে সরকার হটানো হবে বলে হুঁশিয়ার দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আব্দুল মঈন খান।

অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে লিফলেট বিতরণ শেষে কথা বলছেন আব্দুল মঈন খান।

একই জায়গাতে নির্বাচন বয়কটে লিফলেট বিতরণ ও মানববন্ধন কর্মসূচিতে গণঅধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া বলেন, ভোট কেন্দ্রে কেউ যাবেন না, ৭ তারিখ ঘরে বসে থাকবেন। পরিবারের কেউ ভোট দিতে চাইলে, তাকে বাধা দিবেন।

জাতীয় প্রেস ক্লাবের সামনে নির্বাচন বয়কটে লিফলেট বিতরণ ও মানববন্ধন কর্মসূচিতে গণঅধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া বক্তব্য দিচ্ছেন। ছবিটি ভিডিও থেকে নেয়া  

এদিকে সকালে রামপুরা ও শাহজাহানপুর এলাকায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে লিফলেট বিতরণ করা হয়।

এ সময় রিজভী বলেন, সরকার সম্পূর্ণ গায়ের জোরে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে; বিরোধী দল ছাড়াই একতরফা তামাশা ও প্রতারণার নির্বাচনের আয়োজন করছে। এরইমধ্যে এ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী, ডামি প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থী নিজেরা নিজেরাই সহিংসতা ঘটিয়েছে। আসন্ন জাতীয় নির্বাচনকে ‘তামাশার নির্বচন’ আখ্যা দিয়ে তা বর্জনের ডাক দিয়ে তার পক্ষে সমর্থন আদায়ে গণসংযোগ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আর এ ‘অসহযোগ’ আন্দোলনকে সফল করতে গণসংযোগ কর্মসূচি অংশ হিসেবে সারা দেশে লিফটের বিতরণ করা হচ্ছে।

রামপুরা ও শাহজাহানপুর এলাকায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে লিফলেট বিতরণ করছেন। 

রিজভী আরও বলেন, আজকে এ গণবিচ্ছিন্ন আওয়ামী লীগ ফের পাতানো নির্বাচনের দ্বারা ক্ষমতায় থাকতে প্রতিবেশী দেশের সহযোগিতা নিয়ে, বাংলাদেশের জনমতকে বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছে। যা একটি স্বাধীন সার্বভৌম দেশের জন্য অত্যন্ত লজ্জার বিষয়। কিন্তু দেশের মানুষ ও গণতান্ত্রিক বিশ্ব জেনে গেছে, শেখ হাসিনা প্রহসনের নির্বাচন করছেন। যেটা এরইমধ্যেই ডামি নির্বাচন হিসেবে উপাধি পেয়েছে। জনগণ ও দেশপ্রেমিক ভোটারদের প্রতি আহ্বান, আপনারা ৭ জানুয়ারির নির্বাচনে কেউ ভোট কেন্দ্রে যাবেন না। অন্যকেও যেতে না বলুন। আপনারা এ নির্বাচন বর্জন করুন। অসহযোগ আন্দোলনের মাধ্যমেই এ সরকারের পতন ঘটিয়ে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায় করা হবে।

এদিকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের পক্ষে থেকেও লিফলেট বিতরণ করা হয়।

বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, এ নির্বাচন জনগণের নির্বাচন নয়, আওয়ামী লীগের দলীয় নির্বাচন। তাই এ সরকারকে সরাতে হবে।

সুষ্ঠু নির্বাচন আয়োজন করতে ব্যর্থ হয়েছে নির্বাচন কমিশন (ইসি) এ কথা জানিয়ে তিনি, জনগণকে ভোট বর্জনের আহ্বান জানান।  

বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন দলের সহযোগ আন্দোলনের অংশ হিসেবে লিফলেট বিতরণ করছেন। ছবিটি ভিডিও থেকে নেয়া  

প্রসঙ্গত: বুধবার (২০ ডিসেম্বর) দুপুরে অনলাইন ব্রিফিংয়ে আসহযোগ আন্দোলনের ঘোষণা দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। অপরদিকে একইদিন জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশে একই কর্মসূচির ঘোষণা দেয় গণতন্ত্র মঞ্চ।

উল্লেখ্য, সরকার হঠাতে ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটে। এর পর দফায় দফায় হরতাল-অবরোধ কর্মসূচি পালন করে আসছে বিএনপিসহ সমমনারা। এসবের মধ্যে ১৫ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল নির্বাচনের তফসিল ঘোষণা করেন। যে নির্বাচনে দেশব্যাপী প্রচার প্রচারণা চলছে। আগামী ৭ জানুয়ারি ভোগগ্রহণ করা হবে।

 

জেকেএস/

আর্কাইভ