• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বিএনপি নেতা এ্যানি কারামুক্ত

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ০৩:৪৭ পিএম

বিএনপি নেতা এ্যানি কারামুক্ত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দীর্ঘদিন কারাভোগের পর জামিনে মুক্তি পেয়েছেন বিএনপির প্রচার সম্পাদক ও মিডিয়া সেলের সদস্য সচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি।  

বৃহস্পতিবার দুপুর ১ টা ৫০ মিনিটে তিনি কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান। এ তথ্য জানিয়েছেন বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান। গত বছরের ১০ অক্টোবর  রাতে রাজধানীর ধানমন্ডির বাসা থেকে গ্রেফতার হন এ্যানি।

কিন্তু শুরুতে পুলিশের পক্ষ থেকে এ বিষয়ে কঠোর গোপনীয়তা অবলম্বন করা হয়। খবর পেয়ে মধ্যরাতে এ্যানির গ্রেফতারের বিষয়টি নিশ্চিত হতে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় যোগাযোগ করা হলেও বিষয়টি স্বীকার করেনি পুলিশ। দায়িত্বশীল পুলিশ কর্মকর্তাদের কেউ কেউ এ বিষয়ে কৌশলগত জবাব দেন। তবে পরদিন সকালে আনুষ্ঠানিকভাবে এ্যানির গ্রেফতারের বিষয়টি পুলিশের পক্ষ থেকে স্বীকার করা হয়।

গ্রেফতারের পর নির্যাতনের অভিযোগ করেন এ্যানি। শুনানির সময় এ্যানি কিছু বলবেন কি না জানতে চান বিচারক। তখন তিনি বিচারকের সামনে কাঁদতে কাঁদতে বলেন, আমি রাজনীতি করি। কোনো অপরাধ করলে গ্রেফতার করবে। কিন্তু আমাকে থানায় নিয়ে পুলিশের উপস্থিতিতে অত্যাচার-নির্যাতন করা হয়েছে। আমরা কোন যুগে বসবাস করছি। আমি কি চোর, না ডাকাত? আমি এর বিচার চাই। উভয় পক্ষের শুনানি শেষে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রশিদুল আলম জামিনের আবেদন নাকচ করে চার দিনের রিমান্ডের আদেশ দেন।

এ্যানি তার ওপর পুলিশি নির্যাতনের অভিযোগ করে বলেন, গভীর রাতে বাসার দরজা ভেঙে বাসায় ঢোকে পুলিশ। এ সময় পুলিশের আচরণ ছিল মারমুখী এবং আক্রমণাত্মক। তিনি বলেন, ৫ মাস আগের মামলায় কেন তাকে গভীর রাতে গ্রেফতার করতে হবে। তিনি তো মাঠেই আছেন। একাধিকবার ডিএমপি কমিশনারের কার্যালয়ে গেছেন। তখন চাইলেই তো তাকে গ্রেফতার করা যেত। পুলিশের ওপর হামলার অভিযোগ মিথ্যা উল্লেখ করে তিনি বলেন, শান্তিপূর্ণ পদযাত্রা কর্মসূচিতে বরং পুলিশের পক্ষ থেকেই উসকানি দেওয়া হয়।
 

আর্কাইভ