• ঢাকা মঙ্গলবার
    ১৬ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১

বাবার আত্মত্যাগে মেয়ে সাংসদ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০৯:০৮ এএম

বাবার আত্মত্যাগে মেয়ে সাংসদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

জাতীয় সংসদের সংরক্ষিত আসনে ময়মনসিংহ থেকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন ব্যারিস্টার উম্মি ফারজানা ছাত্তার। উম্মি ফারজানা কেন্দ্রীয় যুব মহিলালীগের সাবেক সদস্য ছিলেন। তিনি ময়মনসিংহ-৮ (ঈশ্বরগঞ্জ) আসনের আওয়ামী লীগের সাবেক এমপি ও উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুছ ছাত্তারের মেয়ে।

বার বার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েও জাতীয় পার্টির সঙ্গে জোটের কারণে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর প্রতিদান হিসেবে তার মেয়েকে জাতীয় সংসদের সংরক্ষিত আসনে মনোনয়ন দেওয়া হয়েছে বলে মনে করছেন স্থানীয় নেতাকর্মী। ফলে সংরক্ষিত আসনে প্রথমবারের মতো ঈশ্বরগঞ্জের কোনো নারী প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আব্দুছ ছাত্তার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেলেও জাতীয় পার্টির কারণে শেষ মুহূর্তে মনোনয়ন প্রত্যাহার করে নিতে হয় তাকে। এর আগে ২০১৪ সালেও একই কারণে সরে দাঁড়িয়েছিলেন তিনি। সেবার ত্যাগের কারণে কেন্দ্রীয় আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদকের দায়িত্ব পেয়েছিলেন। এর আগে ১৯৯৬ সালে আওয়ামী লীগের দলীয় মনোনয়নে প্রথম এমপি হয়ে এলাকার উন্নয়ন কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন তিনি।

২০০৮ সালেও পুনরায় আওয়ামী লীগের এমপি হয়েছিলেন। জাতীয় পার্টির সঙ্গে জোটের কারণে ২০১৪ ও ২০১৮ এবং ২০২৪ সালের নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী ছিল না আসনটিতে। ২০১৪ ও ২০১৮ সালে জাতীয় পার্টি থেকে ফখরুল ইমাম নির্বাচিত হলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে এমপি হয়েছেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদ হাসান সুমন। তিনি এর আগে টানা দুইবার উপজেলা পরিষদের চেয়ারম্যান ছিলেন।

উম্মি ফারজানা সংরক্ষিত আসনের এমপি নির্বাচিত হওয়ায় ঈশ্বরগঞ্জ উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতা কর্মীরা পৌরশহরে আনন্দ মিছিলসহ আতসবাজি করেছে।

এদিকে ফারজানার চাচাতো ভাই মাহমুদ হাসান সুমন দ্বাদশ সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। এক পরিবার থেকে দুজন এমপি নির্বাচিত হওয়ায় এলাকায় আনন্দের জোয়ার বইছে।

আর্কাইভ