• ঢাকা শুক্রবার
    ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

হজযাত্রীদের বায়োমেট্রিক ভিসা আবেদনের সময় বৃদ্ধি

প্রকাশিত: মে ২, ২০২৩, ১২:০৭ এএম

হজযাত্রীদের বায়োমেট্রিক ভিসা আবেদনের সময় বৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

হজযাত্রীদের বায়োমেট্রিক (আঙুলের ছাপ) ভিসা আবেদনের সময় বাড়ানো হয়েছে। নতুন সময় অনুসারে আগামী ১০ মে পর্যন্ত আবেদন করা যাবে। এদিকে আগামী ৫ মে থেকে সৌদি দূতাবাস হজ ভিসা ইস্যু কার্যক্রম শুরু করবে।

রোববার (৩০ এপ্রিল) হজযাত্রীদের বায়োমেট্রিক ভিসা সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। এতে বলা হয়, হজযাত্রীদের সুবিধার্থে বায়োমেট্রিক ভিসার কার্যক্রম ও সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের পাসপোর্ট রাজধানীর আশকোনার হজ অফিসে জমা দেওয়ার সময়সীমা আগামী ১০ মে পর্যন্ত বাড়ানো হলো।

এদিকে ৫ মে থেকে সৌদি দূতাবাস হজ ভিসা ইস্যু কার্যক্রম শুরু করার কথা জানিয়েছে। এমতাবস্থায়, বায়োমেট্রিক ভিসা আবেদন কার্যক্রম শেষ করে সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের পাসপোর্ট হজ অফিসে জমা দেওয়ার অনুরোধ জানানো হয় বিজ্ঞপ্তিতে।

গত ১৬ এপ্রিল থেকে হজযাত্রীদের বায়োমেট্রিক ভিসা আবেদন  শুরু হয়। আবেদনের শেষ সময় নির্ধারণ করা হয়েছিল ৩০ এপ্রিল। চলতি বছরের ২৭ জুন (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।
সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১২ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাবেন। আগামী ২১ মে শুরু হচ্ছে হজ ফ্লাইট।

আর্কাইভ