• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

মদিনায় ৭ লাখ হজযাত্রী, জিয়ারত করছেন মসজিদে নববী

প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ০৬:৫১ পিএম

মদিনায় ৭ লাখ হজযাত্রী, জিয়ারত করছেন মসজিদে নববী

আন্তর্জাতিক ডেস্ক

হজ পালনের উদ্দেশে আকাশ ও স্থলপথে সৌদি আরবে হজযাত্রীদের আগমন চালু রয়েছে। এখন পর্যন্ত বিভিন্ন দেশ থেকে ৭ লাখ ১৮ হাজার হজযাত্রী বিমান ও সড়কপথে মদিনায় পৌঁছেছেন।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএস জানিয়েছে, হজ অ্যান্ড ভিজিট কমিটি একটি পরিসংখ্যানগত প্রতিবেদনে জানিয়েছে যে, গত শনিবার পর্যন্ত আগত মোট হজযাত্রীর সংখ্যা ছিল ২৯,০৯০, যার মধ্যে ২৫,৯৬২ জন মদিনার শাহ মোহাম্মদ বিন আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছেন।

পরিসংখ্যান প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, শনিবার মদিনায় নবীজির রওজা জিয়ারতের ৫৫৬,৯৫৩হজযাত্রী মক্কার উদ্দেশ্যে রওনা হয়েছেন, যেখানে আগের দিন পর্যন্ত মদীনায় অবস্থানকারী হজযাত্রীর সংখ্যা ১৬১,০২১ ছিলো।

এর মধ্যে ৩২,৬৩১ জন হজযাত্রী মদীনায় বিভিন্ন চিকিৎসা কেন্দ্র থেকে সেবা ও সুবিধা গ্রহণ করেছেন।

এ বছর হজের সময় মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে ছবি তোলার ক্ষেত্রে কিছু নির্দেশনা জারি করেছে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়। হজের বরকতময় সময়গুলোর সদ্ব্যবহার করতে এবং ইবাদতের প্রতি মনোনিবেশ করার জন্য হজযাত্রীদের প্রতি আহ্বান জানানো হয়েছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে টুইটার অ্যাকাউন্টে বলা হয়েছে, হজের আনুষ্ঠানিকতা পালনের সময় ছবি তোলার কিছু শিষ্টাচার রয়েছে, হজ পালনকারীদের এসবের প্রতি যত্ন নেওয়া উচিত।

হজযাত্রীদের পবিত্র এই স্থানগুলোতে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকতে নিষেধ করা হয়েছে টুইটবার্তায়। এছাড়াও ইবাদত পালনের সুবিধার্থে হজযাত্রীদের যাতায়াতের পথে বাধা সৃষ্টি না করতে বলা হয়েছে। এবং অন্যের গোপনীয়তাকে সম্মান করতে বলা হয়েছে।

 

বিএস/

আর্কাইভ