• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আফগানিস্তানের অস্ট্রেলিয়া সফর অনুমোদন তালেবানের

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২১, ০৪:১৮ পিএম

আফগানিস্তানের অস্ট্রেলিয়া সফর অনুমোদন তালেবানের

ক্রীড়া ডেস্ক

দুই দশক পর আবারও আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করেছে তালেবান। গত ১৫ আগস্ট বিনা বাঁধায় রাজধানী কাবুল দখলের মধ্য দিয়ে ৩৪টির মধ্যে ৩৩টি নিয়ন্ত্রণে নেয় সশস্ত্র গোষ্ঠীটি। এরপর আফগান ক্রিকেট বাঁচাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা কামনা করে নবী-রশীদরা। তারপরই তালেবানরা জানিয়ে দেয় তারা ক্রিকেট ভালোবাসে, আফগান ক্রিকেট আগের মতোই চলমান থাকবে।

তারই ধারাবাহিকতায় আফগানিস্তানের অস্ট্রেলিয়া সফর অনুমোদন দিয়েছে তালেবান। আফগান ক্রিকেট বোর্ডের (এসিবি) প্রধান নির্বাহী হামিদ শিনওয়ারি বলেন, ‘অস্ট্রেলিয়ায় দল পাঠানোর অনুমোদন পেয়েছি আমরা।

এর আগে তালেবানের ক্ষমতা দখলের মধ্যেই শ্রীলঙ্কা সফরে যায় আফগানিস্তানের জাতীয় ক্রিকেট দল। বাংলাদেশ সফরেও আসার কথা দেশটির অনূর্ধ্ব-১৯ দলের।

এএফপির খবরে বলা হয়, তালেবানের অনেক যোদ্ধার মধ্যে ক্রিকেট বেশ জনপ্রিয়।

অস্ট্রেলিয়ায় আফগানিস্তানের টেস্ট ম্যাচের সময়সূচি নির্ধারিত আছে আগামী ২৭ নভেম্বর থেকে ডিসেম্বর। এই ম্যাচ গত বছর হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারি আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে তা স্থগিত করা হয়। ম্যাচটি অনুষ্ঠিত হলে, তা হবে অস্ট্রেলিয়ায় আফগানিস্তানের প্রথম টেস্ট।

আফগানিস্তানের অস্ট্রেলিয়া সফরের আগে টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে। ১৭ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে এই বিশ্বকাপ হবে।

আফগান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী হামিদ শিনওয়ারি আরও বলেন, আফগানিস্তানের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল চলতি মাসের শেষ দিকে বাংলাদেশে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে যাবে।

জেডআই/এএমকে

আর্কাইভ