• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

১৯৯ র‌্যাংকিংয়ের দলকেও হারাতে পারল না বাংলাদেশ

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১, ০২:৫০ এএম

১৯৯ র‌্যাংকিংয়ের দলকেও হারাতে পারল না বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

ফিফা র‌্যাংকিংয়ে যে পার্থক্য, তাতে সিসেলসের বিপক্ষে বাংলাদেশই ছিল ফেভারিট। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দ রাজাপাকসে চার জাতি আমন্ত্রণমূলক ফুটবল টুর্নামেন্টে বাংলাদেশও শুরু করেছিল ফেভারিটদের মতো।

প্রথমার্ধে এগিয়ে গিয়েছিল ১-০ গোলে। কিন্তু ১৯৯ অবস্থানে থাকা দলটিকে ১৭ মিনিটে গোল দিয়ে তা ধরে রাখতে পারেনি বাংলাদেশ। শেষ দিকে ছন্নছাড়া ফুটবল খেলার খেসারত দিয়ে ১-১ গোলে ড্র করে মাঠ ছেড়েছে মারিও লেমোসের দল।

পূর্ব আফ্রিকার ক্ষুদ্র একটি দেশ সিশেলস। যাদের জনসংখ্যা এক লাখেরও কম। ফুটবল র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে অনেক। এমন দলের বিরুদ্ধে ড্র করা বাংলাদেশের ফুটবলের জন্য চরম লজ্জাকর।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই মনে হচ্ছিল বাংলাদেশের জন্য গোলটা ধরে রাখা কঠিন হতে পারে। আফ্রিকার দেশ সিসেলস দ্বিতীয়ার্ধে প্রাধান্য নিয়ে ফুটবল খেলে তছনছ করে বাংলাদেশের ডিফেন্স।

যদিও সমতায় ফিরতে তাদের অপেক্ষা করতে হয়েছে ৮৮ মিনিট পর্যন্ত। ‌ম্যাচে ফেরার পর সিসেলস এগিয়ে যাওয়ারও সুযোগ পেয়েছিল দুইবার। বাংলাদেশের সৌভাগ্য যে, ম্যাচটি হারতে হয়নি।

পর্তুগালের কোচ মারিও লেমসের এই ম্যাচের মাধ্যমে জাতীয় দলের ডাগআউটে অভিষেক হয়েছে। অভিষেকটা জয়েও রাঙাতে পারতেন তিনি। কিন্তু দ্বিতীয়ার্ধে তিনি দলকে কি ফুটবল খেলিয়েছেন নিজেও হয়তো বলতে পারবেন না। দ্বিতীয়ার্ধের সময় যত গড়িয়েছে মাঠে তত অসহায় মনে হয়েছে মারিওর শিষ্যদের। শেষ পর্যন্ত একটি পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পেরেছে বাংলাদেশ।

 

শামীম/এম. জামান

আর্কাইভ