• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপের চূড়ান্ত পর্বের পথে পর্তুগালের বাধা ইতালি

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১, ০৬:২১ এএম

বিশ্বকাপের চূড়ান্ত পর্বের পথে পর্তুগালের বাধা ইতালি

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপের চূড়ান্ত পর্বে সরাসরি জায়গা করে নিতে পারেনি ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। প্লে-অফ খেলতে হচ্ছে তাদের। তবে সবচেয়ে বড় বিষয় হচ্ছে, সেখানে তাদের জন্য কঠিন এক প্রতিপক্ষ অপেক্ষা করছে। দলটির নাম ইতালি। প্লে-অফ সেমিফাইনালে নিজ নিজ ম্যাচে জিতলে ২০১৬ সালের ইউরো জয়ীরা ফাইনালে খেলবে বর্তমান ইউরো জয়ী ইতালির বিপক্ষে।

ইউরোপীয় বিশ্বকাপ বাছাইয়ে নিজ নিজ গ্রুপের নামী দল হয়েও বিশ্বকাপ নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে পর্তুগাল ও ইতালি। তখন থেকেই শঙ্কা ছিল প্লে-অফ ফাইনালে দুই দলের মুখোমুখি হওয়ার। শেষমেশ সে শঙ্কাটাই সত্যি হলো। ২০১৬ ও ২০২০ এর ইউরো জয়ী পর্তুগাল ও ইতালি একই পথের পথিক হয়েছে। যার মানে পর্তুগাল ও ইতালির অন্তত এক দলের বিশ্বকাপে না খেলাটা এখন নিশ্চিত। 

না, এখনই দুই দলের দেখা হয়ে যাচ্ছে না। ইউরোপীয় প্লে-অফের তিন নম্বর পথে পড়েছে দুই দল। সেমিফাইনালে ইতালি ও পর্তুগাল দুই দল খেলবে যথাক্রমে উত্তর মেসিডোনিয়া ও তুরস্কের বিপক্ষে। শেষ চারে নিজ নিজ ম্যাচ জিতলে তবেই দুই দলের দেখা হবে ফাইনালে।

চলতি বাছাই পর্বেই বড় এক পরিবর্তন এসেছে উয়েফা অঞ্চলের প্লে-অফে। আগে দুটো হোম-অ্যাওয়ে প্লে-অফ খেলে সামষ্টিক ফলাফলে এগিয়ে থাকা দল চলে যেত বিশ্বকাপে। কিন্তু এবারের লড়াইটা হবে ভিন্নতা নিয়ে।

উয়েফা অঞ্চলের ১০ গ্রুপের ১০ রানার্সআপ খেলছে এই প্লে-অফে। সঙ্গে যোগ দিয়েছে নেশনস লিগের দুই দল যারা বিশ্বকাপ বাছাই পর্বে উতরে যেতে পারেনি। সবমোট ১২ দলকে নিয়ে হবে এই প্লে-অফ।

১২ দলকে ফেলা হয়েছে তিনটি ভাগে। প্রত্যেক ভাগ থেকে একটি করে দল খেলবে বিশ্বকাপে। চারটি দল থেকে সেমিফাইনাল ও ফাইনাল নির্ধারণ করবে কাতারের টিকিট কাটবে কোন দল।

জুরিখে ফিফার সদর দফতরে শুক্রবার রাতে হয়েছে প্লে-অফের ড্র। সেখানে বাছাই দল হিসেবে ছিল পর্তুগাল, স্কটল্যান্ড, ইতালি, রাশিয়া, সুইডেন ও ওয়েলস। অবাছাই দল হিসেবে ছিল তুরস্ক, পোলান্ড, উত্তর মেসিডোনিয়া, ইউক্রেন, অস্ট্রিয়া ও চেক প্রজাতন্ত্র। 

সেমিফাইনালে কে কার মুখোমুখি:

প্রথম ভাগ

স্কটল্যান্ড বনাম ইউক্রেন

ওয়েলস বনাম অস্ট্রিয়া

দ্বিতীয় ভাগ

রাশিয়া বনাম পোল্যান্ড

সুইডেন বনাম চেক প্রজাতন্ত্র

তৃতীয় ভাগ

ইতালি বনাম মেসেডোনিয়া

পর্তুগাল বনাম তুরস্ক

আগামী ২৪ ও ২৫ মার্চ হবে ভাগগুলোর সেমিফাইনাল। আর বিশ্বকাপ নিশ্চিত করা ফাইনাল ২৮ ও ২৯ মার্চ।



শামীম/এম. জামান



আর্কাইভ