• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

এক লাফে তিন ধাপ এগোলেন মুশফিক

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২২, ১১:৪৩ পিএম

এক লাফে তিন ধাপ এগোলেন মুশফিক

ক্রীড়া ডেস্ক

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্লে অফ টপকাতে পারেনি খুলনা টাইগার্স। সেই দুঃখের মাঝেই সুখবর পেলেন দলটির অধিনায়ক মুশফিকুর রহিম। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়ানডে ব্যাটারদের র‌্যাংকিংয়ে এক লাফে তিন ধাপ উপরে চলে এসেছেন এই উইকেটরক্ষক ব্যাটার।

এই উন্নতির পিছনে ভূমিকা রেখেছে শ্রীলঙ্কার বিপক্ষে সেই ওয়ানডে সিরিজ। লঙ্কানদের বিপক্ষে ওই সিরিজে ব্যাট হাতে সেঞ্চুরির পাশাপাশি তিন ম্যাচে ৭৯ গড়ে ২৩৭ রান করেন মুশফিকুর রহিম। এবার তারই পুরস্কার পেলেন তিনি।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) ওয়ানডে ফরম্যাটে ব্যাটার ও বোলারদের র‍্যাংকিংয়ের তালিকা প্রকাশ করেছে আইসিসি। আগে থেকেই দেশের ব্যাটসম্যানদের মধ্যে ওয়ানডে ফরম্যাটে সবার উপরে ছিলেন মুশফিক। সদ্য প্রকাশিত র‌্যাংকিংয়ের আগে মুশফিকের অবস্থান ছিল ১৪তম। এবার তিন ধাপ এগিয়ে তালিকায় ১১তম স্থানে উঠে এসেছেন তিনি। তার রেটিং ৭২৩।

এদিকে ৮৭৩ রেটিং নিয়ে সবার শীর্ষে আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। এ ছাড়া বাবরের পরের অবস্থান বিরাট কোহলির। তার রেটিং ৮১১। পাশাপাশি ৭৯১ রেটিং নিয়ে তৃতীয় পজিশনে টিম ইন্ডিয়ার তারকা ওপেনার রোহিত শর্মা। এ ছাড়া চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছেন কুইন্টন ডি কক এবং অ্যারন ফিঞ্চ।

এদিকে মুশফিকুর রহিমের পর বাংলাদেশের ব্যাটারদের মধ্যে দ্বিতীয় সেরা পজিশনে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। ৬৭০ রেটিং নিয়ে ১৯তম পজিশনে রয়েছেন দেশসেরা এ ওপেনার।

এ ছাড়া ৬৪১ রেটিং নিয়ে ব্যাটিং র‌্যাংকিংয়ে ২৪তম অবস্থানে টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান।

পাশাপাশি বাংলাদেশের টি-টোয়েন্টির অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ওয়ানডের র‌্যাংকিংয়ে ৩৭তম অবস্থানে রয়েছেন। তার রেটিং ৫৭১।

জেডআই/ডাকুয়া

আর্কাইভ