• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

এএইচএফ কাপ জিতে র‌্যাংকিংয়ে উন্নতি বাংলাদেশের

প্রকাশিত: মার্চ ২২, ২০২২, ১১:৪০ পিএম

এএইচএফ কাপ জিতে র‌্যাংকিংয়ে উন্নতি বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক

চিরপ্রতিদ্বন্দ্বী ওমানকে হারিয়ে এএইচএফ কাপ পুরুষ হকি টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ জাতীয় হকি দল। তার পুরস্কারও হাতেনাতেই পেয়ে গেল জিমি-আশরাফুলরা। সদ্য প্রকাশিত বিশ্ব হকি র‌্যাংকিংয়ে সাত ধাপ এগিয়েছে লাল-সবুজের দল। ৩৮ থেকে এখন ৩১তম স্থানে উঠে এসেছে গোবীনাথান কৃঞ্চমূর্তির শিষ্যরা।

তবে যথারীতি সবার ওপরে রয়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে বেলজিয়াম, তৃতীয় অবস্থানে নেদারল্যান্ডস। চতুর্থ ভারত, পঞ্চম জার্মানি ও ষষ্ঠ স্থানে আছে আর্জেন্টিনা।

২৬তম স্থানে আছে এএইচএফ কাপে বাংলাদেশের কাছে গ্রুপপর্বে ও ফাইনালে হারা ওমান। শেষ মুহূর্তে আসর থেকে নাম প্রত্যাহার করে নেওয়া চীন ২৫তম অবস্থানে রয়েছে।

গ্রুপপর্বের প্রথম ম্যাচে স্বাগতিক ইন্দোনেশিয়াকে ৭-২ গোলে উড়িয়ে উড়ন্ত শুরু পেয়েছিলেন জিমি-মিমোরা। দ্বিতীয় ম্যাচেও ধারাবাহিকতা ধরে রাখে লাল সবুজের দলটি। সিঙ্গাপুরকে গুঁড়িয়ে দেয় ৭-০ ব্যবধানে।

তৃতীয় ম্যাচে ইরানকে ৬-২ গোলে বিধ্বস্ত করে হোসেন সরোয়ারের দল। গ্রুপপর্বের শেষ ম্যাচে ফাইনালের প্রতিপক্ষ ওমানের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। জেতে ৩-২ গোলে, গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে ওঠে গোবিনাথ কৃষ্ণমূর্তির শিষ্যরা।

গ্রুপপর্বের উড়ন্ত ফর্ম ধরে রেখে সেমিতে কাজাখস্তানকে ৮-১ গোলে হারায় বাংলাদেশ। জিতে ফাইনালের পাশাপাশি মে মাসে হতে চলা হকির এশিয়া কাপে খেলার যোগ্যতা অর্জন করে।

এরপর ফাইনালে ওমানের বিপক্ষে নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে অমীমাংসিতভাবে শেষ হয়। টাইব্রেকারে ৫-৩ গোলে জিতে টানা চতুর্থবারের মতো এএইচএফ কাপ হকিতে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

আসর শুরুর আগে বাংলাদেশ র‌্যাঙ্কিংয়ের ৩৮তম স্থানে ছিল। টানা ৬ ম্যাচ জিতে র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঘটিয়েছে গোবিনাথের দল।

জেডআই/ডা

আর্কাইভ