• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপে সমকামী পতাকা বরদাশত করবে না কাতার

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২২, ০৮:৩০ পিএম

বিশ্বকাপে সমকামী পতাকা বরদাশত করবে না কাতার

ক্রীড়া ডেস্ক

দুয়ারে দাঁড়িয়ে আরও একটি ফুটবল বিশ্বকাপ। চলতি বছরের নভেম্বরে প্রথমবারের মতো কাতারে বসতে যাচ্ছে এই মহা ক্রীড়াযজ্ঞ। মুসলিম সংখ্যাগরিষ্ঠ ও ইসলামী অনুশাসন মেনে চলা দেশগুলোর মধ্যে অন্যতম কাতার। তাই বিশ্বকাপ ঘিরে দেশটিতে আসা সমকামীদের পতাকায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

আয়োজক কর্তৃপক্ষ সাফ জানিয়ে দিয়েছে, বিশ্বকাপে থাকবে না কোনো সমকামী পতাকা (রেইনবো ফ্ল্যাগ)। কাতারে সমকামী বিয়ে বা সম্পর্ক নিষিদ্ধ। তবে বিশ্বকাপের স্বার্থে সমকামী জুটিকে গ্রহণ করা হলেও নিরাপত্তার স্বার্থে রংধনু পতাকা না রাখার পক্ষে আয়োজকরা। বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্রয়ের কদিন পরেই এসেছে এ ঘোষণা।

কাতারের জাতীয় সন্ত্রাস দমন কমিটির চেয়ারম্যান ও নিরাপত্তা বিভাগের প্রধান মেজর জেনারেল আবদুল আজিজ আবদুল্লাহ আল আনসারি জানিয়েছেন, সমকামীদের সম্মান জানিয়েই বিশ্বকাপের ৮টি ভেন্যুতে ঢুকতে দেওয়া হবে। কিন্তু তাদের সিদ্ধান্তকে সমর্থন করতে হবে।

আল আনসারি বলেছেন, ‘আমরা সমকামী দম্পতিকে অপমান করতে চাই না। কিন্তু তারা যদি রংধনু পতাকা নিয়ে আসে, আর তাদের ওপর আক্রমণ করা হয়; তাহলে রক্ষার দায়িত্ব আমাদের নয়। এখানকার মানুষের আচরণের গ্যারান্টি আমি দিতে পারি না।

কাতারের ধর্মীয় সংস্কৃতির দিকটিও তুলে ধরেছেন আল আনসারি, ‘আপনারা (সমকামীরা) নিজেদের পরিচয় ও পতাকা এমন সমাজে প্রদর্শন করুন, যেখানে এটি গ্রহণযোগ্য ও বৈধ। আমাদের সমাজে এসবের স্থান নেই। টিকিট কেটে খেলা দেখতে আসা কার মনে কী চলে,  তা আমরা জানি না।

দোহার প্রদর্শনী ও সম্মেলনে কেন্দ্রে আয়োজিত ড্র অনুষ্ঠানে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোও কাতারের মাঠে সবাইকে খেলা দেখার আমন্ত্রণ জানিয়েছেন।

আল আনসারিও বিশ্বকাপে পর্যটকদের দুর্দান্ত সময় কাটানোর নিশ্চয়তা দিলেও সমকামীদের শেষবার সতর্ক করেছেন, ‘আপনারা রুম ভাড়া নিন, একসঙ্গে ঘুমান, ঘুরে বেড়ান, বিশ্বকাপ উপভোগ করুন। এতে উদ্বেগের কিছু নেই। কিন্তু কাতারের ধর্মীয় সংস্কৃতিকে আঘাত দেবেন না।

জেডআই/এফএ

আর্কাইভ