• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বিচার দাবিতে শ্রীলঙ্কান ক্রিকেটারের অনশন

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২২, ০৬:৪১ পিএম

বিচার দাবিতে শ্রীলঙ্কান ক্রিকেটারের অনশন

ক্রীড়া ডেস্ক

নজিরবিহীন অর্থনৈতিক সংকটে নিপতিত হয়েছে শ্রীলঙ্কা। দ্বীপ দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ এতটাই নিচে নেমে গেছে যে, রান্নার গ্যাসের পাশাপাশি অভাব দেখা দিয়েছে কেরোসিন কিংবা পেট্রোলের। বিদ্যুতের অভাবে শুরু হয়ে গিয়েছে ব্ল্যাক আউট। আন্তর্জাতিক মিডিয়ায় লঙ্কানদের দুর্ভোগের চিত্র উঠে আসছে।

বর্তমানে শ্রীলঙ্কায় চাল ও গম বিক্রি হচ্ছে ২২০ টাকা ও ১৯০ টাকা কেজি দরে। একটি ডিমের দাম ৩০ টাকা। চাপ সামলাতে ব্যর্থ হয়ে পদত্যাগ করেছেন দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরসহ মন্ত্রীসভার ২৬ জন মন্ত্রী। দেশজুড়ে চলছে প্রতিবাদ। রাষ্ট্রনেতাদের কঠোর সমালোচনা করেছেন শ্রীলঙ্কার সাবেক ও বর্তমান ক্রিকেটাররা।

আর্থিক পরিস্থিতির উন্নতির দাবি জানিয়ে এবং তিন বছর আগে হওয়া ইস্টার সানডেতে ভয়াবহ বোমা হামলার বিচার চেয়ে অনশনে বসেছেন শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার ধামিকা প্রাসাদ। শ্রীলঙ্কায় চলমান সরকারবিরোধী আন্দোলনকারীরাও সমর্থন জানিয়েছেন ধামিকা প্রাসাদের এই অনশনে।

 শ্রীলঙ্কায় ২০১৯ সালে ইস্টার সানডেতে এক গির্জায় ভয়াবহ সন্ত্রাসী হামলায় ২৬৯ জন মারা যান। কিন্তু সেই আক্রমণ কারা করেছিল তার উত্তর এখনও জানা যায়নি।

শুক্রবার (১৫ এপ্রিল) প্রেসিডেন্ট গোটাবায়ার কার্যালয়ের সামনে গল ফেসনামক উন্মুক্ত স্থানে অনশনে বসেন প্রাসাদ। রাজাপাকসের বিরোধীরাও ধীরে ধীরে যোগ দেন তার সঙ্গে। পরে সাংবাদিকদের প্রাসাদ বলেন, ‘ওই বোমা হামলায় নিহত সমস্ত নির্দোষ মানুষের জন্য দায়ীদের বিচার চাই।

সরকার জোর করে তদন্ত ধামচাপা দিতে চেয়েছে বলে দাবি করেছেন স্থানীয় এক ক্যাথলিক। বিচারের দাবি চেয়ে সরব কলম্বোর আর্চবিশপ ম্যালকম রঞ্জিতও। সেই দাবিতে সরব হলেন প্রাসাদও। স্থানীয় মানুষের সঙ্গে তার অনশনে বসার ছবি নেটমাধ্যমে ছড়িয়ে পড়ে।

২০০৬ থেকে ২০১৫ পর্যন্ত শ্রীলঙ্কার হয়ে খেলেছেন ডানহাতি ফাস্ট মিডিয়াম প্রাসাদ। ২৫টি টেস্ট এবং ২৪টি এক দিনের ম্যাচ খেলেছেন তিনি। নিয়েছেন যথাক্রমে ৭৫ এবং ৩২টি উইকেট।

জেডআই/এএল

আর্কাইভ