• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে বাংলাদেশ এক ধাপ এগোলো

প্রকাশিত: মে ৪, ২০২২, ১০:৪৪ পিএম

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে বাংলাদেশ এক ধাপ এগোলো

ক্রীড়া ডেস্ক

বার্ষিক হালনাগাদ করা টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি হয়েছে। আফগানিস্তান দুই ধাপ নেমে গেছে, আর তাদের টপকে আট ও ৯-এ উঠেছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা।

২০১৯ সালের মে থেকে সব টেস্ট সিরিজগুলো বিবেচিত করে নতুন র‌্যাংকিং প্রকাশিত হয়েছে। এর মধ্যে ২০২১ সালের মে মাসের আগের ৫০ শতাংশ ও পরবর্তী সিরিজের শতভাগ বিবেচনায় নেওয়া হয়েছে। বুধবার (৪ মে) কাট অব ডেটে প্রকাশিত হলো এই তালিকা।

ঘরের মাঠে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়াকে হারানোর পর আফগানিস্তানের সঙ্গে ১-১ এ সিরিজ ড্র করে বাংলাদেশ। তাতে করে দুটি রেটিং পয়েন্ট পেয়েছে তারা এবং ২৩৩ পয়েন্ট নিয়ে নয় থেকে আটে উঠে গেছে মাহমুদউল্লাহরা।

শ্রীলঙ্কা (২৩০) এক পয়েন্ট অর্জন করে ১০ থেকে ৯ নম্বরে। আফগানিস্তান ৬ পয়েন্ট হারিয়ে ২২৬ পয়েন্ট নিয়ে আট থেকে দশে নেমেছে।

এই র‌্যাংকিংয়ে শীর্ষে ভারত। আগের মতো ২৭০ রেটিং পয়েন্ট তাদের। আর চার পয়েন্ট হারিয়েছে ইংল্যান্ড, অবশ্য ২৬৫ পয়েন্ট নিয়ে তারা আগের মতোই দ্বিতীয় স্থানে। পাকিস্তানও (২৬১) তিন পয়েন্ট হারালেও আগের মতো তৃতীয়। সেরা পাঁচে আগের মতোই অনড় দক্ষিণ আফ্রিকা ও বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

অজিদের পরে ও বাংলাদেশের মাঝে নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

ওয়ানডে দলীয় র‌্যাংকিংয়েও বাংলাদেশ দুটি পয়েন্ট পেয়েছে। অবশ্য অবস্থান আগের মতোই সাতে। ৯৫ পয়েন্ট তাদের। এই তালিকায় শীর্ষে নিউ জিল্যান্ড (১২৫), তাদের অর্জন নতুন ৩ পয়েন্ট। তবে ৫ পয়েন্ট নতুন করে পেয়ে তাদের ঘাড়ে নিশ্বাস ফেলছে ইংল্যান্ড (১২৪)।

সেরা পাঁচে অস্ট্রেলিয়া (১০৭) ও ভারত (১০৫) পাঁচটি করে পয়েন্ট হারালেও তিন ও চারে। পাকিস্তান (১০২) ৫ পয়েন্ট পেয়ে দক্ষিণ আফ্রিকাকে (৯৯) টপকে পঞ্চম স্থানে। প্রোটিয়ারা তিন পয়েন্ট হারিয়ে নেমেছে ছয়ে।

এসএ/এএল
আর্কাইভ