• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

যুক্তরাষ্ট্রে প্রধান কোচের দায়িত্বে সৈয়দ রাসেল

প্রকাশিত: জুন ২৪, ২০২২, ১২:০৯ এএম

যুক্তরাষ্ট্রে প্রধান কোচের দায়িত্বে সৈয়দ রাসেল

ক্রীড়া প্রতিবেদক

আফতাব আহমেদের পর এবার যুক্তরাষ্ট্রে কোচ হিসেবে যাচ্ছেন বাংলাদেশ দলের সাবেক পেসার সৈয়দ রাসেল। কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের ঘরোয়া ক্রিকেটে লীগের একটি দলের কোচ হওয়ার জন্য প্রস্তাব পেয়েছিলেন আফতাব। এবার মিশিগানের ক্রিকেট একাডেমি অব ডেট্রোয়েটের প্রধান কোচ হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন রাসেল।

শনিবার (২৫ জুন) আমেরিকার উদ্দেশে রওনা দেবেন সাবেক এ টাইগার পেসার। বৃহস্পতিবার (২৩ জুন) নিজ এলাকা ঝিকরগাছায় বন্ধু আত্বীয় স্বজনদের কাছ থেকে বিদায় নেন তিনি। জানতে চাইলে রাসেল বলেন, ‘প্রথমবারের মতো আমি প্রধান কোচের দায়িত্ব পালন করব। এটি অবশ্যই আমার জন্য চ্যালেঞ্জিং। যদিও এটি সে দেশের জাতীয় ক্রিকেট দল নয়, তবে আমেরিকার পরিবেশে ক্রিকেট শেখানোর পাশাপাশি অনেক কিছু নতুন করে জানতে পারব।

দারুণ সম্ভাবনা নিয়ে ২০০৫ সালে শ্রীলঙ্কা সিরিজ দিয়ে জাতীয় দলে অভিষেক হয়েছিল রাসেলের। শ্রীলঙ্কার বিপক্ষে ওই সফরেই টেস্ট অভিষেক। শুরুতে ভালো কিছুর আভাস দিলেও ক্যারিয়ার দীর্ঘায়িত করতে পারেননি। ২০০৭ সালেই টেস্ট ক্যারিয়ার থেমে যায়। আর ২০১০ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে তাঁর ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ।

৬ টেস্ট, ৫২ ওয়ানডে ও ৮টি-টোয়েন্টি খেলা রাসেল বাঁ কাঁধের চোটে ২০১৫ সালে ক্রিকেট থেকেই সরে যান। দুই বছর পর চোট কাটিয়ে ২০১৭ সালে আবারও মাঠে ফেরেন। তবে নিজেকে আর সেভাবে মেলে ধরতে পারেননি। এরপর মহামারি করোনাকালে নিজ এলাকা ঝিকরগাছায় গড়ে তোলেন গরুর খামার।

এসবের ফাঁকে প্রতি বছর আমেরিকায় গিয়ে খেলেছেন বিভিন্ন  ক্রিকেট টুর্নামেন্ট। পাশাপাশি বিসিবির আয়োজিত লেভেল-টু কোচিং কোর্সও করে রেখেছিলেন তিনি। এ ছাড়া মাস্কো সাকিব ক্রিকেট একাডেমিতে বোলিং কোচ হিসেবেও কাজের অভিজ্ঞতা আছে রাসেলের।

জেডআই/

আর্কাইভ