• ঢাকা মঙ্গলবার
    ১৬ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
সাব্বির-সাইফুদ্দিন বাদ

বিশ্বকাপ দলে পরিবর্তন , ভাগ্য খুললো সৌম্য -শরিফুলের

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২২, ০২:৫০ এএম

বিশ্বকাপ দলে পরিবর্তন , ভাগ্য খুললো সৌম্য -শরিফুলের

প্রতীক ওমর

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ঘোষিত বাংলাদেশ দলে পরিবর্তন চেয়ে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে আবেদন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শুক্রবার (১৪ অক্টোবর) বিসিবির একটি সূত্রে এ খবর জানা গেছে।  গত ১৪ সেপ্টেম্বর বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছিল সংস্থাটি।

মূল স্কোয়াডে না থাকা সৌম্য সরকার এবং শরিফুল ইসলাম ছিলেন ৪ জনের স্ট্যান্ডবাইয়ের তালিকায়। এই ১৯ জন নিয়েই দুবাই এবং নিউজিল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজ খেলতে যায় টাইগাররা। তাতে ভাগ্য খুলেছে সৌম্য সরকার এবং শরিফুলের। বাদ পড়ার তালিকায় চলে গেছেন সাব্বির রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন। বিশ্বকাপের আগে সঠিক কম্বিনেশন খুঁজে পেতে এটা অপরিহার্য ছিল বলে মনে করছেন টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম।

অনেক আলোচনা সমালোচনার পর টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াডে পরিবর্তন আনল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিশ্বকাপের দল ঘোষণার পর থেকে মোট চার ম্যাচ খেলে ৫ উইকেট নিয়েছেন শরিফুল। বল হাতেও নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন এই পেসার। অন্যদিকে ত্রিদেশীয় সিরিজে দুই ম্যাচে সুযোগ পেয়ে সৌম্যও নিজের ইন্টেন্টের প্রমাণ দিয়েছেন। দুই ম্যাচে স্বার্থহীন খেলেছেন বলে রায় দিয়েছেন খোদ শ্রীরামই। যদিও দুই ইনিংসে করতে পেরেছেন মোটে ২৭ রান।

সৌম্যকে নিয়ে শ্রীরাম বলেন, ‘সৌম্য দলের স্বার্থে খেলে। নিজের জন্য চিন্তা করে না।

সে শট খেলে আউট হয়। এটাই তার অভিপ্রায়। আমি মনে করি সে দলের স্বার্থে খেলে, দলের প্রয়োজেনে খেলে। প্রথম ২ ওভারে আমরা ৬-৭ রান পেয়েছি। দলের রান বাড়াতে গিয়ে সে আউট হয়ে গেছে। এটাই স্বাভাবিক। শেষ ম্যাচে তিন নম্বরে ব্যাটিং করে ভালো খেলেছিল। আমি মনে করি এটা ভালো লক্ষণ। তার মতো খেলোয়াড়রে মধ্যে আত্মবিশ্বাস তৈরি করতে হবে।’

এদিকে সুযোগ পেলেও ঠিক জমছে না শান্ত’র ব্যাট। ত্রিদেশীয় সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে এক ম্যাচে ৩৩ করেছেন। তবে খেলেছেন ২৯ বল। অন্য দুই ম্যাচে তো রানের চেয়েও বল খেলেছেন বেশি। বিশেষ করে ওপেনিংয়ে নামা শান্ত পাওয়ারপ্লেতে ভীষণ বিবর্ণ। পাকিস্তানের বিপক্ষে আজ তো প্রথম ৯ বলে করেছেন মোটে ১ রান।

সাইফউদ্দিন তো বল হাতে দেদারসে রান বিলিয়ে যাচ্ছেন। দুবাইতে আমিরাতের বিপক্ষে ৭ ওভারে হজম করেছেন ৬৬ রান। উইকেট পাননি একটিও। ত্রিদেশীয় সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে ২ উইকেট পেয়েছেন তবে দিয়েছেন ৩৭ রান। আর আজ পাকিস্তানের বিপক্ষে তো ৩.৫ ওভারে ৫৩ রান দিয়ে ম্যাচটাই হারিয়ে দিয়েছেন।

বিশ্বকাপের দলে নিয়ে শ্রীরাম বলেছিলেন, ‘আমাদের হাতে দুই দিন সময় আছে। বিষয়টি নিয়ে আমরা অবশ্যই আলোচনা করবো। পরিবর্তন হতে পারে। আমরা জানি আমাদের কী চাই, এ ব্যাপারে আপনাদের কয়েকদিনের মধ্যে জানাতে পারবো।’

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, নাজমুল শান্ত, আফিফ হোসেন, ইয়াসির রাব্বি, মোসাদ্দেক সৈকত, নুরুল হাসান সোহান (সহ-অধিনায়ক), মেহেদী মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরীফুল ইসলাম, এবাদত হোসেন ও নাসুম আহমেদ।

জেডআই/

আর্কাইভ