• ঢাকা মঙ্গলবার
    ১৬ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

ইংলিশ বোলারদের তোপে বিধ্বস্ত আফগানরা

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২২, ১২:৫২ এএম

ইংলিশ বোলারদের তোপে বিধ্বস্ত আফগানরা

প্রতীক ওমর

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের দিনের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ব্যাটিংয়ে সুবিধা করতে পারেনি আফগানিস্তান। ইংলিশ বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি আফগানরা। নিয়মিত বিরতিতে উইকেট হারায় তারা। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারের ২ বল আগে ১১২ রান করে অলআউট হয়ে যায় রশিদ-নবীরা।

শনিবার (২২ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৫টায় পার্থে ম্যাচটি শুরু হয়। টস হেরে প্রথমে ব্যাট করতে নামে আফগানিস্তান। ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় আফগানিস্তান। তৃতীয় ওভারে দলীয় মাত্র ১১ রানেই ৯ বলে ১০ রান করে মার্ক উডের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন রহমতুল্লাহ গুরবাজ। এরপর ইব্রাহিম জাদরান ও হজরতউল্লাহ জাজাই মিলে শুরুর ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করেন। কিন্তু দলীয় ৩৫ রানের মাথায় আবারও উইকেট হারায় আফগানরা। ১৭ বলে মাত্র ৭ রান করে বেন স্টোকসের বলে লিয়াম লিভিংস্টোনকে ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরেন হজরতউল্লাহ জাজাই। এরপর উসামান ঘানিকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রেখে বড় জুটি গড়ার চেষ্টা করেন ইব্রাহিম জাদরান। কিন্তু স্যাম কুরানের করা স্লোয়ার ডেলিভেরি বুঝতে না পেরে বড় শট খেলতে গিয়ে বল আকাশে তুলে মঈন আলির হাতে ধরা পড়েন ইব্রাহিম জাদরান। ৩২ বলে ৩২ রান করে আউট হন তিনি।

এরপর ক্রিজে আসেন নাজিবুল্লাহ জাদরান। তিনিও টিকতে পারেননি বেশিক্ষণ। দলীয় ৮২ রানে ১১ বলে ১৩ রান করে আউট হন তিনি। নাজিবুল্লাহর পর দ্রুতই সাজঘরে ফিরে যান অধিনায়ক মোহাম্মদ নবি। ৫ বলে মাত্র ৩ রান করে মার্ক উডের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরে যান তিনি। এক পাশে উসমান ঘানি টিকে থাকলেও তাকে যোগ্য সঙ্গ দিতে পারেনি কেউ। দলীয় ১০৯ রানে আজমাতুল্লাহ ওমরজাই, রশিদ খান ও ১১০ রানে আউট হন মুজিব উর রহমান। এরপর দলীয় ১১২ রানে দলের পক্ষে সর্বোচ্চ ৩০ বলে ৩০ রান করে আউট হন উসমান ঘানি। এরপর এর এক বলে পরেই আউট হন আফগানদের শেষ ব্যাটার ফজলহক ফারুকী। আর তাকে আউট করার মাধ্যমে ৫ উইকেট তুলে নেন স্যাম কুরান। শেষ পর্যন্ত ১১২ রানে গুটিয়ে যায় আফগানরা। ইংল্যান্ডের পক্ষে স্যাম কুরান ১০ রান খরচায় নেন ৫ উইকেট। আর মার্ক উড ও বেন স্টোকস নেন ২টি করে উইকেট।

আফগানিস্তান একাদশ

হজরতউল্লাহ জাজাই, রহমানুল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, উসমান গনি, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবী (অধিনায়ক), আজমাতুল্লাহ ওমরজাই, রশিদ খান, মুজিব উর রহমান, ফরিদ আহমেদ মালিক ও ফজল হক ফারুকী।

ইংল্যান্ড একাদশ

জস বাটলার (অধিনায়ক) অ্যালেক্স হেলস, ডেভিড মালান, বেন স্টোকস, হ্যারি ব্রুক, মঈন আলি, লিয়াম লিভিংস্টোন, স্যাম কুরান, ক্রিস ওকস, আদিল রশিদ ও মার্ক উড।

আর্কাইভ