• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপে মেসির পরা আলখাল্লা পেতে যত টাকা দিতে চাইলেন ওমানের এমপি

প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২২, ০৫:৪১ পিএম

বিশ্বকাপে মেসির পরা আলখাল্লা পেতে যত টাকা দিতে চাইলেন ওমানের এমপি

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের বিপক্ষে শ্বাসরুদ্ধকর জয়ের পর ক্যারিয়ারের সবচেয়ে কাঙ্ক্ষিত মুহূর্তের জন্য তখন অপেক্ষা করছিলেন লিওনেল মেসি। এতোদিনের আরাধ্য সোনালী ট্রফিটা হাতে উঠলো বলে। ঠিক তখনই তাকে একটি কালো রঙের ‘বিশত’ বা ‘আলখাল্লা’ পরিয়ে দেন কাতারের রাজা শেখ তামিম বিন হামাদ আল থানি।

যা নিয়ে প্রচুর সমালোচনাও হয়েছে। হয়েছে বিতর্কও। সেই আলখাল্লার পরানোর পরেই আর্জেন্টাইন সুপারস্টারের হাতে তুলে দেয়া হয় বিশ্ব জয়ের ট্রফি। ফিফা সভাপতির হাত থেকে বিশ্বকাপ ট্রফি নেন মেসি। ওই আলখাল্লা পরেই মেসি ট্রফি হাতে সেলিব্রেশন শুরু করেন।

এবার মেসির পরা সেই আলখাল্লার দামও বেড়ে গিয়েছে বহু গুণ। আর্জেন্টাইন অধিনায়কের সেই পোশাকটি কিনে নিতে চান ওমানের আহমেদ আল বারওয়ানি নামের এক সংসদ সদস্য। এর জন্য ১০ লাখ মার্কিন ডলার দামও প্রস্তাব করেছেন তিনি। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১০ কোটি ৫০ লাখ টাকার বেশি।

খুবই হালকা সুতা ও খাঁটি সোনা দিয়ে তৈরি করা আলখাল্লা আরব অঞ্চলে মর্যাদার প্রতীক হিসেবে বিবেচিত। শত শত বছর ধরে সমাজের উচ্চ মর্যাদার ব্যক্তিরা পোশাকটি পরে থাকেন। কাতারের আমির যে বিশতটি মেসিকে পরিয়ে দিয়েছিলেন তার দাম ছিল ২ হাজার ২০০ মার্কিন ডলার।

ওমানের ওই সাংসদ নিজের ব্যক্তিগত সংগ্রহালয়ে রাখতে চান মেসির পরা আলখাল্লাটি। যাতে গোটা বিশ্বের মানুষ সেটি দেখতে পারেন। আহমেদ আল বারওয়ানি  ইচ্ছে প্রকাশ করলেও, মেসির তরফে এখনও কোনো কিছু জানা যায়নি। মেসি ওই আলখাল্লা সঙ্গে করে নিয়ে গিয়েছেন কি না, সেটাও জানা নেই।

সাধারণত, উল দিয়ে এই আলখাল্লা তৈরি করা হয়। সাদা, ক্রিম, কালো, বাদামি, ধূসর বিভিন্ন রঙের হয়। পোশাকের উপরে এই আলখাল্লা পরেন আরব দেশগুলির পুরুষেরা। আরবি ভাষায় এই আলখাল্লাকে বলা হয় ‘বিশত’। ফার্সি থেকে এসেছে শব্দটি। কোনও অনুষ্ঠান, বিয়ে, উৎসব বা বিশেষ দিনে এই আলখাল্লা পরা আরব দেশগুলির পুরনো রেওয়াজ। এখনও এই রেওয়াজ বজায় রেখেছেন সেখানকার বাসিন্দারা। এই আলখাল্লা আরব দেশগুলির আভিজাত্যের প্রতীক বলেও মনে করেন অনেকে। বিশত পরিয়ে সম্মান জানানোর প্রথা রয়েছে কাতারে। যেমন আমাদের দেশে উত্তরীয় দিয়ে সম্মানিত করা হয়।

টুইটারে তিনি বিশতটি কেনার প্রস্তাব দিয়েছেন, ‘বিশ্বকাপ জয় করায় ওমানের পক্ষ থেকে আপনাকে (মেসি) ধন্যবাদ জানাই। বিশতটি বীরত্ব ও প্রজ্ঞার প্রতীক। এটির বিনিয়মে আমি ১০ লাখ মার্কিন ডলার প্রস্তাব করছি।’

আর্কাইভ