• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

শৈশবের ক্লাব সান্তোসের পাশেই চিরনিদ্রায় শায়িত পেলে

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩, ০৯:১১ পিএম

শৈশবের ক্লাব সান্তোসের পাশেই চিরনিদ্রায় শায়িত পেলে

ক্রীড়া ডেস্ক

গত রাতেই সমাধিস্থ হয়েছেন ফুটবলের রাজা পেলে। কিংবদন্তি এই ফুটবলারের ইচ্ছা ছিল শায়িত হবেন সান্তোসে। ইচ্ছানুযায়ী সান্তোসের সমাধিস্থল নেক্রোপোল একুমেনিয়ার ১৪তলা ভবনের ৯ম তলায় চিরনিদ্রায় শায়িত হয়েছেন ব্রাজিলিয়ান মহাতারকা।

সোমবার (৩ জানুয়ারি) সান্তোস ক্লাবের ভিলা বেলমিরো স্টেডিয়ামে রাখা হয়েছিল পেলের মরদেহ। সেখানে কিংবদন্তিকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন ব্রাজিলের সাধারণ মানুষ ও বিশ্বতারকারা। শ্রদ্ধার্ঘ শেষে গতকাল শুরু হয় তার অন্ত্যেষ্টিক্রিয়ার মূলপর্ব। ফায়ার সার্ভিসের গাড়িতে করে সান্তোসের চারদিকের রাস্তায় প্রদক্ষিণ করা হয় তিনবারের বিশ্বকাপজয়ীর মরদেহ। কিংবদন্তি পেলের পরিবারের সদস্য ও কাছের মানুষেরাই শুধু অন্ত্যেষ্টিক্রিয়ার এ পর্বে অংশ নেন।

রাস্তায় প্রদক্ষিণ শেষে মরদেহ নিয়ে যাওয়া হয় পেলের পৈতৃক ভিটায়। সেখানে ছেলেকে শেষ বারের মতো বিদায় জানান তার শতবর্ষী মা ডোনা সেলেস্তে অরান্তেস। অবচেতন অবস্থায় শয্যাশায়ী ১০০ বছর বয়সী ডোনা সেলেস্তে অরান্তেস নিজেও। শয্যাশায়ী অবস্থাতেই তাকে কিংবদন্তি পেলের কফিনের কাছে নেয়া হয়।

মায়ের সাক্ষাতের পর ফুটবলের রাজাকে নিয়ে যাওয়া হয় নেক্রোপোল একুমেনিয়াতে। সেখানে যাবতীয় আনুষ্ঠানিকতা শেষে সমাধিস্থ হন পেলে। সেই সঙ্গেই স্মৃতির পাতায় বন্দি হয়ে যান সর্বকালের অন্যতম সেরা ফুটবলার।

দীর্ঘ দিন ধরে ক্যানসারের সঙ্গে লড়াই করেছিলেন সেলেসাও কিংবদন্তি। অবশেষে হার মেনেছেন গত বৃহস্পতিবার। সান্তোসের আলবার্ট আইনস্টাইন হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। মহাতারকার মৃত্যুতে ব্রাজিলে ঘোষণা করা হয় তিন দিনের রাষ্ট্রীয় শোক। ততদিন পেলের মরদেহ হাসপাতালেই রাখা ছিল। এরপর পেলের প্রিয় ক্লাব সান্তোসের ভিলা বেলমিরো স্টেডিয়ামে নিয়ে যাওয়া হয় মরদেহ। যে স্টেডিয়াম ছিল পেলের হাজারো কীর্তির সাক্ষী।

 

 

এআরআই/এএল

আর্কাইভ