• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

পেলের শেষকৃত্যে না আসার কারণ জানালেন কাফু ও রিভালদো

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩, ০৩:৫৮ পিএম

পেলের শেষকৃত্যে না আসার কারণ জানালেন কাফু ও রিভালদো

ক্রীড়া ডেস্ক

সান্তোসের মাঠ ভিলাবেলমিরোর পাশেই নেকরোপোল অ্যাকিউমেনিকার নবম তলায় চিরনিদ্রায় ঘুমিয়ে আছেন ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা খেলোয়াড় পেলে। এই ফুটবল রাজার শেষ বিদায়ে তার দেশ ব্রাজিলের সব বড় বড় তারকা উপস্থিত থাকবেন–এমনটাই প্রত্যাশা ছিল সবার। কিন্তু সামাজিক যোগাযোগমাধ্যমে শোক জানিয়েই দায় সেরেছেন নেইমার, রোনালদো, কাকা, রিভালদো, কাফুর মতো তারকারা, যা নিয়ে সমলোচনা ঝড় ওঠে ফুটবল দুনিয়ায়। এবার শেষকৃত্যে না আসার কারণ ব্যাখ্যা করলেন কাফু ও রিভালদো।

ব্রাজিলের ২০০২ বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক কাফু পেলের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্বের অন্য প্রান্ত থেকে কাজের চাপে আসতে পারেননি বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে জানিয়েছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে কাফু লিখেছেন, ‘জীবনের সত্য মুহূর্তগুলো আমাদের সবাইকেই মেনে নিতে হবে। ফুটবলের রাজার সঙ্গে আমার অনেক ভালো সম্পর্ক ছিল। দুর্ভাগ্যবশত আমি তার শেষকৃত্যে যেতে পারিনি। আমি কাজের জন্য বিশ্বের অন্য প্রান্তে আছি। না আসতে পেরে আমি নিজেও অনেক কষ্ট পেয়েছি। যে যাই বলুক, পেলের প্রতি আমার শ্রদ্ধা কম ছিল না এবং কখনো কমবেও না। তিনি আমার ফুটবল জীবনের অনুপ্রেরণা।’

ব্রাজিলিয়ানদের আরেক তারকা ফুটবলার রিভালদো সামাজিক যোগাযোগমাধ্যমেও দিয়েছেন ব্যখ্যা। তিনি লিখেছেন, ‍‍`আমি এখন দেশের বাইরে আছি। দেশে থাকলেও আমি পেলের শেষকৃত্যে উপস্থিত থাকতাম কি না, সে বিষয়ে নিশ্চিত নই। আমার মতে, পেলে ফুটবল বিশ্বের সেরা খেলোয়াড়। কিন্তু আমি এ সময়ে শ্রদ্ধা নিবেদন পছন্দ করি না। এ ধরনের অনুষ্ঠানে আমার যেতে ভালো লাগে না। যারা তাকে শ্রদ্ধা জানাতে গিয়েছেন, আমি তাদের বিরুদ্ধে নই। আমি পেলের সঙ্গে বেশ কয়েকবারই হাসপাতালে গিয়ে দেখা করে এসেছি, তার সঙ্গে আমার অনেক কথা হয়েছে। তাকে আমি অনেক শ্রদ্ধা করতাম এবং ভবিষ্যতেও করে যাব।’

ফুটবলের মহারাজার শেষকৃত্যে তার সতীর্থদের কয়েকজন উপস্থিত ছিলেন। কিন্তু পেলের উত্তরসূরিদের অনুপস্থিতির কথা অনেক দিন মনে রাখবে ফুটবলবিশ্ব।

আর্কাইভ