• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার সূর্য

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩, ১২:০৯ এএম

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার সূর্য

ব্যাট হাতে সূর্যকুমার।

ক্রীড়া ডেস্ক

টি-টোয়েন্টির বর্ষসেরা ক্রিকেটার হলেন ভারতের সূর্যকুমার যাদব। এ তালিকায় তিনি পেছনে ফেলেছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা, ইংল্যান্ডের স্যাম কারান ও পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ানকে।
ব্যাট হাতে দারুণ একটা বছর পার করেছেন সূর্যকুমার। প্রত্যাশিতভাবেই আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশেও জায়গা করে নিয়েছিলেন। এবার ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের বর্ষসেরা ক্রিকেটারও হলেন ভারতীয় এ ব্যাটার।

বুধবার (২৫ জানুয়ারি)) বিকেলে আইসিসি তাদের এক বিবৃতিতে এমনটা জানিয়েছে।

Suryakumar Yadav: প্রথম ভারতীয় হিসেবে সূর্যর হাজার রানের রেকর্ড, বিশাল  স্কোর ভারতের - Suryakumar Yadav First Indian player to score 1000 runs in a  calendar year in T20I history | TV9 Bangla

২০২২ সালে মোট ৩১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন সূর্যকুমার। ১৮৭.৪৩ স্ট্রাইক রেটে তিনি করেছেন ১ হাজার ১৬৪ রান।

এদিকে পুরো বছরে ৬৮টি ছক্কা হাঁকিয়েছেন সূর্যকুমার, যা বিশ্বরেকর্ড। পুরো বছরে দুটি সেঞ্চুরি ও নয়টি হাফ সেঞ্চুরিও করেছেন ভারতের এই মিডল অর্ডার ব্যাটার। এমন পারফরম্যান্সে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়েও শীর্ষে উঠে আসেন তিনি। যেখানে তার পয়েন্ট ছিল ৮৯০।

এদিকে, বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের মনোনয়ন পাওয়া জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজা পুরো বছরজুড়ে ম্যাচ খেলেছেন ২৪টি। যেখানে ৭৩৫ রানের পাশাপাশি ২৫টি উইকেটও নিয়েছেন তিনি। ব্যাটিংয়ে রাজার স্ট্রাইক রেট ছিল দেড়শর ওপরে, আর বোলিংয়ে ইকোনমি রেট ছিল ৬.১৩।

India vs Sri Lanka: Suryakumar Yadav hits third century

এছাড়া তালিকায় আরও ছিলেন ইংলিশ অলরাউন্ডার স্যাম কারান ২০২২ রানে খেলেছেন ১৯টি ম্যাচ। লোয়ার অর্ডারে ব্যাট হাতে ৬৭ রান ছাড়াও বল হাতে ২৫ উইকেট নিয়েছেন কারান। ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের মিশনে কারান নেন ১৩টি উইকেট। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে হয়েছেন ম্যাচসেরা।

বর্ষসেরার দৌড়ে ছিলেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। এই বছর ২৫টি ম্যাচ খেলে ৯৯৬ রান করেন পাকিস্তানের এই ওপেনার। সঙ্গে উইকেটের পেছন থেকে নয়টি ক্যাচ ও তিনটি স্টাম্পিংও করেন তিনি।

 

সাজেদ/

আর্কাইভ