• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারতের মাটিতে পাকিস্তান বিশ্বকাপ খেলতে যাবে একটি শর্তে

প্রকাশিত: মে ৯, ২০২৩, ০৩:১৬ এএম

ভারতের মাটিতে পাকিস্তান বিশ্বকাপ খেলতে যাবে একটি শর্তে

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

ভারত-পাকিস্তানের রাজনৈতিক বিরোধ দুই দশক ধরে ক্রিকেটেও ব্যাপক প্রভাব ফেলছে। আন্তর্জাতিক টুর্নামেন্টে মুখোমুখি হলেও এক দশকেরও বেশি সময় ধরে দ্বিপাক্ষিক সিরিজ খেলছে না ভারত-পাকিস্তান। এবার তো বৈশ্বিক টুর্নামেন্টেও মুখোমুখি অবস্থান দুই দেশের ক্রিকেট বোর্ডের।

চলতি বছরের শেষদিকে ভারতে বসবে ওয়ানডে বিশ্বকাপ। আর বিশ্ব আসরের এক মাস আগে হবে এশিয়া কাপ। এবারের এশিয়াসেরার আসর হওয়ার কথা পাকিস্তানে। কিন্তু বাবর-রিজওয়ানদের দেশে খেলতে যেতে শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

এশিয়া কাপে পাকিস্তানের পরিবর্তে নিজেদের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে খেলার দাবি জানিয়েছিল ভারত। হাইব্রিড এই মডেলে রাজি ছিল পাকিস্তানও। তবে আলোচনা শেষে হুট করে দেশে পৌঁছেই প্রস্তাবের আবার বিরোধিতা করে বসেন ভারতীয় ক্রিকেট বোর্দের সচিব জয় শাহ।

ভারত দাবি জানিয়েছে, পুরো এশিয়া কাপই পাকিস্তানের মাটি থেকে সরাতে হবে। পাকিস্তান এবার কড়া জবাব দেয়। এ ঘটনার পর পিসিবি স্পষ্ট জানিয়ে দিয়েছে, ভারত না এলে তারাও সে দেশে বিশ্বকাপ খেলতে যাবে না। তারাও নিরপেক্ষ ভেন্যুতে খেলতে চায়।

বিষয়টা সম্প্রতি আবারও নাড়াচাড়া দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। গণমাধ্যমের প্রতিবেদনমতে, সম্প্রতি পাকিস্তান সরকারের কয়েকজন শীর্ষ কর্মকর্তার সঙ্গে বৈঠক করেছেন পিসিবিপ্রধান নাজাম শেঠি। পাকিস্তানের বোর্ডকর্তা সরকারি কর্মকর্তাদের জানিয়েছেন, পাকিস্তানের প্রস্তাব অনুযায়ী যদি এশিয়া কাপে ভারত না খেলে, তাহলে পাকিস্তানেরও উচিত নয় ভারতে বিশ্বকাপ খেলতে যাওয়া। কর্মকর্তাদের পক্ষ থেকেও এ বিষয়ে সবুজ সংকেত পাওয়া গেছে বলে জানা গেছে। প্রতিবেদনে আরও জানা গেছে, একটি শর্ত মানলে ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে যাবে পাকিস্তান।

আগামী ২০২৫ চ‌্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের দায়িত্ব পেয়েছে পাকিস্তান। পাকিস্তানের শর্তানুযায়ী, দেশটিতে অনুষ্ঠিতব্য সেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে আসার লিখিত আশ্বাস দিতে হবে। যদি বিসিসিআই সচিব জয় শাহ এমন আশ্বাস না দেন, তবে বিশ্ব আসরে অংশ নেবে না বলে হুঁশিয়ারি দিয়েছে পিসিবি।

বিশ্বকাপের আনুষ্ঠানিক সূচি প্রকাশ না হলেও ধারণা করা যাচ্ছে, আগামী ৫ অক্টোবর শুরু হয়ে ১৯ নভেম্বর পর্যন্ত বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ভারতের মোট ১২টি শহরে অনুষ্ঠিত হবে বিশ্ব আসরের খেলা। টানা ৪৬ দিন ধরে চলবে এ প্রতিযোগিতা। ১০টি দলের প্রতিযোগিতায় নকআউট পর্বের ৩টিসহ মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

 

জেকেএস/

আর্কাইভ