• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ন্যাটোর সম্মেলনেও ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার অ্যাশেজ যুদ্ধ

প্রকাশিত: জুলাই ১৩, ২০২৩, ০১:৫৩ এএম

ন্যাটোর সম্মেলনেও ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার অ্যাশেজ যুদ্ধ

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

যেকোনো ইংলিশ বা অজিকে যদি বিশ্বকাপ ও অ্যাশেজের মধ্যে বেশি গুরুত্বপূর্ণ হিসেবে একটা বেছে নিতে বলা হয়, অধিকাংশ সময়ে তারা হয়ত অ্যাশেজকেইও বেছে নিবেন। ক্রিকেটের এই দুই মোড়লের কাছে ভস্মাধার দখলের লড়াই মহাযুদ্ধ জয়ের চেয়ে কম নয়। খেলার মাঠ থেকে রাজনীতির ময়দান উত্তেজনা সংক্রমিত হয় সবখানেই। চলতি অ্যাশেজ তো এরই মধ্যে এতোটা জমে উঠেছে যে রীতিমতো দেশ দুটির সরকার প্রধানও বাগযুদ্ধে জড়িয়ে পড়েছেন।

ইংল্যান্ডের মাটিতে চলছে অ্যাশেজের এবারের আসর। হেডিংলি টেস্টে ইংল্যান্ড জয় পেলেও প্রথম দুই টেস্ট জিতে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে অস্ট্রেলিয়া। তিন টেস্টেই মাঠে যেমন জমজমাট লড়াই দেখা গেছে তেমনিই বিতর্কও হয়েছে বিস্তর। ক্রিকেট মাঠের উন্মাদনা তাই ছড়িয়ে পড়েছে সর্বত্রই। এমনকি দুই দেশের সরকার প্রধান পর্যায়েও শুরু হয়েছে কথার লড়াই। সামরিক জোট ন্যাটোর বৈঠকও বাদ পড়েনি তাতে।

আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর বৈঠকে অ্যাশেজ নিয়ে আলোচনায় মেতেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ। লিথুনিয়ার রাজধানী ভিলানিয়াসে ন্যাটো জোটের শীর্ষ পর্যায়ের বৈঠক চলাকালে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা হয় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর।  অজি প্রধানমন্ত্রীর টুইট থেকেই জানা গেছে অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ের পাশাপাশি অ্যাশেজ নিয়েও আলোচনা হয়েছে তাদের মধ্যে।

And of course we discussed the #Ashes pic.twitter.com/FeKESkb062— Anthony Albanese (@AlboMP) July 11, 2023

অ্যালবানিজের টুইটারে পোস্ট করা ভিডিওতে দেখা যায়, ঋষি সুনাকের সঙ্গে দেখা হওয়ার পর তিনি টেবিল থেকে একটা কাগজ তুলে নেন। তাতে ছাপা অক্ষরে বড় করে লেখা ২-১ । তার নিচে দুই দেশের নামও লেখা আছে। দেখেই বোঝা যায়, এই কাগজে  ৩ ম্যাচের পর অ্যাশেজের ফলই লেখা আছে।

অ্যালবানিজের রসিকতা যদি বাউন্সার হয়ে থাকে তবে সুনাক পুল শটে সে বাউন্সার বাউন্ডারি পার করেছেন যথার্থভাবেই। অজি প্রধানমন্ত্রীর জবাবে সুনাক বের করেন একটি ছবি। হেডিংলি টেস্টের সে ছবিতে মার্ক উড আলিঙ্গন করছেন ক্রিস ওকসকে। ইংল্যান্ডের ৩ উইকেটের জয়ের কথা মনে করিয়ে দেন ইংলিশ প্রধানমন্ত্রী।

I promised @AlboMP I’d give him one of our ministerial folders.

Naturally it came with a little reminder of last weekend... two more to go. pic.twitter.com/AizRwePOXe— Rishi Sunak (@RishiSunak) July 11, 2023

অ্যালবানিজ উত্তেজনা ছড়াতে চাইলেন আরেকটু। তাই বের করে আনেন আরেকটি কাগজ। সেখানে ছবিতে আগের টেস্টে বেয়ারস্টর ক্রিজ ছেড়ে বেরিয়ে আসার ছবি। লর্ডস টেস্টে বেয়ারস্টোর এভাবে আউট হওয়া নিয়ে বেশ বিতর্ক হয়েছে। সে ম্যাচে মাঠে বসে খেলা দেখা ইংলিশ প্রধানমন্ত্রী এই আউটকে ক্রিকেটের চেতনার পরিপন্থী বলে দাবি করেন। অ্যালবানিজ অবশ্য শুরু থেকেই নিজের দেশের খেলোয়াড়দের পক্ষ নিয়েছেন। তিনি বলেছিলেন, ‍‍`সেই পুরোনো অজিরা, সব সময়ই জেতে!‍‍`

জবাবে এবার দারুণ এক ইয়োর্কার দেন সুনাক। তিনি হাসতে হাসতে বলেন, ‍‍`দুঃখিত, আমি সঙ্গে স্যান্ডপেপার আনিনি।‍‍` ইঙ্গিতটা ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে বল টেম্পারিংয়ের দিকে। যে কাণ্ডের পর ক্রিকেট অস্ট্রেলিয়া নিষিদ্ধ করেছিল তৎকালীন অধিনায়ক স্টিভ স্মিথ ও সহঅধিনায়ক ডেভিড ওয়ার্নারকে। তবে সুনাকের সে মন্তব্যের জবাব এড়িয়ে অ্যালবানিজ তখন পা দিয়ে কল্পিত ক্রিজ আঁকতেই ব্যস্ত ছিলেন।

ন্যাটোর বৈঠকে ক্রিকেটীয় আলাপচারিতায় ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক (বাঁয়ে) ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ (ডানে)। ছবি: টুইটার

সুনাকও দুজনের সাক্ষাতের ছবি টুইটারে পোস্ট করেছেন। সেখানে লিখেছেন, ‍‍`আমি অ্যান্থনি অ্যালবানিজকে কথা দিয়েছিলাম, তাকে আমাদের একটা ফোল্ডার দেব। স্বাভাবিকভাবেই গত সপ্তাহে কী হয়েছে, সেটি মনে করিয়ে দেওয়া হয়েছে তাতে।‍‍` এরপর সুনাক মনে করিয়ে দেওয়ার ভঙ্গিতে লেখেন, ‍‍`‘আর দুটি ম্যাচ বাকি।‍‍`

অন্য এক টুইটে অ্যালবানিজ লিখেছেন, ‍‍`আমাদের পুরুষ ও মহিলা ক্রিকেট দলকে নিয়ে আমি গর্বিত। দুই দলই অ্যাশেজের প্রথম দুটো ম্যাচ জিতেছে। সেই পুরনো অজি— সব সময় জিতে এসেছে তারা। প্যাট কামিন্সদের পাশে রয়েছে অস্ট্রেলিয়া। জিতে ওরা দেশে ফিরুক। আমরা স্বাগত জানানোর জন্য তৈরি।

 

জেকেএস/

আর্কাইভ