• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

জানা গেলো টি-২০ বিশ্বকাপের সম্ভাব্য সময়

প্রকাশিত: জুলাই ২৯, ২০২৩, ০৬:১৭ পিএম

জানা গেলো টি-২০ বিশ্বকাপের সম্ভাব্য সময়

ক্রীড়া ডেস্ক

দরজায় কড়া নাড়ছে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ। অক্টোবর থেকে ভারতের মাটিতে শুরু হচ্ছে একদিনের ক্রিকেটের সবচেয়ে বড় এই আসর। তবে এরই মাঝে জানা গেল, আগামী বছরের টি-২০ বিশ্বকাপের সম্ভাব্য সময়। ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো তাদের এক প্রতিবেদনে জানিয়েছে টুর্নামেন্টের সম্ভাব্য দিনক্ষণ। 

ভারতীয় এই সংস্থার দাবি, যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজের ১০ ভেন্যুতে আগামী বছরের ৪ জুন থেকে শুরু হবে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের বৈশ্বিক আসর। আসরের ফাইনাল ম্যাচ মাঠে গড়াবে ৩০ জুন। টুর্নামেন্টে অংশ নেবে মোট ২০ টি দল।  

ক্রিকইনফো জানিয়েছে, আইসিসির একটি প্রতিনিধিদল এরইমাঝে যুক্তরাষ্ট্রে কিছু ভেন্যু পরিদর্শন করেছে। পরিদর্শন করা ভেন্যুগুলোর মাঝে, ফ্লোরিডার লডারহিলে আগেই আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়াও টুর্নামেন্টের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে মরিসভিল, ডালাস, নিউইয়র্কে।

মরিসভিল ও ডালাসের মাঠে চলছে যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট (এমএলসি)। সম্ভাব্য বাকি ভেন্যুর মধ্যে ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়াম, মরিসভিলের চার্চ স্ট্রিট পার্ক এবং নিউইয়র্কের ফন কোর্টল্যান্ড পার্ক এখনো আন্তর্জাতিক ভেন্যুর মর্যাদা পায়নি। 

তবে, আইসিসির বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজনে জন্য, এসব ভেন্যুর আন্তর্জাতিক মর্যাদা পাওয়া আবশ্যক। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (সিডব্লিউআই) ও ইউএসএ ক্রিকেটকে (ইউএসএসি) সঙ্গে নিয়ে আগামী কয়েক মাসের মধ্যে আইসিসি এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

আগামী বছর যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য এই বিশ্বকাপের ফরম্যাটেও বেশকিছু পরিবর্তন আসছে। আগের দুই বিশ্বকাপে প্রথম রাউন্ডের পর সুপার টুয়েলভের খেলা হয়েছে। আর ২০২৪ সালের টি-২০ বিশ্বকাপে ২০টি দলকে প্রথম রাউন্ডে চারটি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে থাকবে ৫টি করে দল। আর প্রতিটি গ্রুপের শীর্ষ দুটি দল জায়গা করে নেবে সুপার এইটে। চারটি করে দল নিয়ে দুটি গ্রুপ হবে সুপার এইটে। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল জায়গা করে নেবে সেমিফাইনালে। 

এদিকে আঞ্চলিক বাছাইপর্ব খেলে এই সপ্তাহে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার টিকিট পেয়েছে। আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব থেকে একটি, আফ্রিকা থেকে দুটি এবং এশিয়া থেকে আরও দুটি দল খেলবে টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে। আঞ্চলিক এই বাছাইপর্বের আগেই ১২টি দল চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

বিএস/

আর্কাইভ