• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

তামিমকে বাদ দিয়েই বাংলাদেশের বিশ্বকাপ দল

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৩, ০১:০৩ এএম

তামিমকে বাদ দিয়েই বাংলাদেশের বিশ্বকাপ দল

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা নিয়ে দীর্ঘ নাটকের অবসান হতে চলেছে। নিউজিল্যান্ডের সঙ্গে চলমান সিরিজের তৃতীয় ওয়ানডে শেষে দল ঘোষণা করবে বলে জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে ১৫ জনের স্কোয়াডে থাকছেন না সদ্য সাবেক অধিনায়ক তামিম ইকবাল।

হাফফিট কোনো খেলোয়াড়কে দলে না নেয়ার সিদ্ধান্তে অটল টাইগার অধিনায়ক সাকিব আল হাসান ও কোচ চান্ডিকা হাথুরুসিংহে। শেষমেশ তাদের সিদ্ধান্তে সম্মতি দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হোসেন পাপন। তাই ইনজুরি থেকে সেরে ওঠার পরও কিছুটা অস্বস্তিতে থাকার কারণে তামিম ইকবালকে বাদ দিয়েই ঘোষণা করা হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড। বিসিবি কার্যালয়ে মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সভাপতি পাপন ও নির্বাচকদের দীর্ঘ বৈঠক শেষে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শেষ হইয়াও হইলো না শেষ- বাংলাদেশ ক্রিকেট দলের নাটকীয়তা ও হিসাবনিকাশগুলো যেন এরকমই। অবসর, ফিরে আসা, ইনজুরি কিংবা পুনর্বাসন প্রক্রিয়া- সব কিছুর পরও যে তামিম ইকবালকে বিশ্বকাপ দলে অবধারিত ভাবা হচ্ছিল, বোর্ড সভাপতিও একাধিকবার সে উচ্চারণই করেছেন। অথচ শেষমেশ তাকে ছাড়াই ঘোষণা করা হচ্ছে বিশ্বকাপ দল।

নাটকীয়তার শুরু হয়েছিল বাংলাদেশ নিউজিল্যান্ডের দ্বিতীয় ওয়ানডে ম্যাচের পর থেকেই। ম্যাচ শেষে তামিম ইকবাল গণমাধ্যমে নিজের অস্বস্তির কথা জানিয়েছিলেন। এরপর ম্যানেজমেন্ট ও নির্বাচকদেরও স্পষ্ট করেন যে তিনি পুরোপুরি ফিট নন। বিশ্বকাপে সবগুলো ম্যাচ হয়তো তার পক্ষে খেলা সম্ভবও হবে। যেটা শুনে চটেছেন অধিনায়ক সাকিব ও কোচ হাথুরুসিংহে।

এ ইস্যুতে অবশ্য সোমবার সন্ধ্যায়ও তামিমকে নিয়ে আলাদা কোনো আলোচনা ছিল না। কিন্ত রাত হতেই তামিম ‘টক অব দ্য কান্ট্রি’। মধ্যরাতে বিসিবি সভাপতির বাসায় বৈঠক করেন অধিনায়ক সাকিব আল হাসান ও কোচ চান্ডিকা হাথুরুসিংহে।

সেই বৈঠকের ভেতরের খবর অজানা থাকলেও রটেছে নানা গুঞ্জন। তবে আনফিট বা হাফফিট কোনো খেলোয়াড়কে বিশ্বকাপ দলে চান না কোচ ও অধিনায়ক। সেই মনোভাবের কথা এখন অপ্রকাশ্য নয়। দফা দফা আলোচনা শেষে, এমনকি সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা এসেও সমস্যার সমাধান করতে পারেননি। শেষমেশ সিদ্ধান্ত, বাংলাদেশের বিশ্বকাপ দলে থাকছেন না তামিম। সাবেক টাইগার অধিনায়কের বদলি হিসেবে বিসিবির ভাবনায় এখন নাঈম শেখ।

উল্লেখ্য, তামিম দীর্ঘদিন ধরেই কোমরের ইনজুরিতে ভুগছিলেন। গত জুলাইয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে ২৪ ঘণ্টার মধ্যে অবসর ভেঙে ফিরে আসলেও ইনজুরির কারণে খেলা হয়নি এশিয়া কাপে। লন্ডন থেকে চিকিৎসা নিয়ে দীর্ঘ পুনর্বাসন শেষে ফিরেছিলেন নিউজিল্যান্ড সিরিজে। প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় ব্যাট করা হয়নি। তবে দ্বিতীয় ম্যাচে ৫৮ বল খেলে ৪৪ রান করেছিলেন তিনি। ক্রিজে স্বাচ্ছন্দ্যে ব্যাট করে গেলেও ম্যাচপরবর্তী সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, কিছুটা অস্বস্তিবোধ করছেন তিনি। কিন্তু তখনো কেউ ধারণা করেনি যে তিনি বিশ্বকাপ দলে থাকবেন না।

এদিকে বিসিবির সামাজিক মাধ্যম থেকে জানানো হয়েছে, বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যকার চলমান সিরিজের তৃতীয় ম্যাচ শেষে ঘোষণা করা হবে ১৫ জনের স্কোয়াড। এর মধ্যে হয়তো আরও অনেক চমক হাজিরও হতে পারে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ