• ঢাকা বুধবার
    ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

চুরি হওয়া ফোনের লোকেশন জানাবে গুগল! জেনে নিন কিভাবে?

প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২২, ১১:৪২ এএম

চুরি হওয়া ফোনের লোকেশন জানাবে গুগল! জেনে নিন কিভাবে?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

এবার আইফোনের মত নতুন ফিচার নিয়ে আসছে গুগল। এই ইনবিল্ট ফিচারের জন্য ফোন হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ফোন ট্র্যাক করার জন্য সুবিধা পাওয়া যাবে।

গুগল প্লে স্টোরে রয়েছে Advertisements Find My Device নামের একটি অ্যাপ। এই অ্যাপ তখনই কাজ করে যখন ফোনের নেট অন থাকে। নেট অফ থাকলে এটা কাজ করে না। এখন এই সমস্যা দূর করার জন্য কাজ করেছে গুগল।

এখন নেট অফ থাকলেও জানা যাবে ফোনের লোকেশন। গুগল এমনটাই জানিয়েছে। একটি নতুন ফিচার নিয়ে আসছে। এই ফিচার পুরোপুরি চালু হলে ফোনের নেট অন না করেও খোঁজ মিলবে।

ডাক্তারের লেখা প্রেসক্রিপশন পড়ে বেশিরভাগ সময়ই কিছু বোঝার উপায় থাকে না। পাঠ উদ্ধার করতে হিমশিম খেতে হয় রোগীর আত্মীয়-স্বজন, এমনকি ওষুধ দোকানের কর্মচারীকেও।

এদিকে চিকিৎসকদের ‘দুর্বোধ্য লেখা’ অনুবাদের চেষ্টায় নেমেছে গুগল। সম্প্রতি ভারতে আয়োজিত বার্ষিক সম্মেলনে সার্চ জায়ান্ট গুগল জানায়, ডাক্তারদের হাতের লেখা বুঝতে তারা ফার্মাসিস্টদের সঙ্গে কাজ করছে।

গুগলের এই নতুন ফিচারটির আত্মপ্রকাশ ঘটবে গুগল লেন্সে। এর মাধ্যমে প্রেসক্রিপশনের ছবি তোলার পাশাপাশি ফটো লাইব্রেরি থেকেও ছবি আপলোডের সুযোগ পাবেন ব্যবহারকারীরা। ওই অ্যাপ ছবিটি প্রসেস করার পর প্রেসক্রিপশনে উল্লেখ করা বিভিন্ন ওষুধের নাম শনাক্ত করবে। সম্মেলনে এর একটি নমুনাও দেখানো হয়েছে। তবে নতুন ফিচারটি কবে ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হবে তা নিয়ে এখনো কিছু জানায়নি এই প্রযুক্তি জায়ান্ট।

আর্কাইভ