• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

গরমে বিদ্যুৎ বিল কমানোর কৌশল

প্রকাশিত: মার্চ ৫, ২০২৩, ১০:২৫ পিএম

গরমে বিদ্যুৎ বিল কমানোর কৌশল

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ঋতুর পরিবর্তনে শীত শেষে বসন্ত এসেছে। সাধারণত এই সময় গরমের অনুভূতি শুরু হয়। অনেকে বাসায় অফিসে ফ্যান, এসি চালিয়ে রাখছেন সারাদিন। এতে বাড়ছে চিন্তা। কারণ, বিদ্যুৎ বিল বাড়ছে। বাজারের ঊর্ধ্বগতির এসময় পকেটে টান পড়ছে মধ্যবিত্তদের। এই সমস্যা থেকে মুক্তির পথ রয়েছে। খুব সাধারণ কয়েকটি নিয়ম মেনে চললেই আপনার বাড়ির বিল আসবে খুবই কম। ফলে পকেটেও টান পড়বে না। অন্যদিকে গরমেও কষ্ট হবে না। কীভাবে নিজের বিদ্যুৎ বিল কমাবেন? জানুন কয়েকটি গোপন উপায়।

​পুরনো সাধারণ বাল্ব ব্যবহার বন্ধ করুন
অনেকের বাড়িতে এখনও পুরনো দিনের বাল্ব ব্যবহার করেন। ফিলামেন্টের মাধ্যমে ওই আলো জ্বলে। কিন্তু সেক্ষেত্রে তুলনামূলক অনেক বেশি বিদ্যুৎ খরচ হয়। ফলস্বরূপ বিদ্যুৎ বিল আসে তুলনামূলক অনেক বেশি। ফলে এই সমস্যা থেকে মুক্তির জন্য বাড়ির সমস্ত বাল্ব পরিবর্তন করে এলইডি লাইট ব্যবহার করতে পারেন। দাম তুলনামূলক বেশি হলেও বিদ্যুৎ খরচ হয় অনেক কম। যার জন্য বিদ্যুৎ বিলও আসে কম। এবিষয়ে একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, একটি ১০০ ওয়াটের বাল্ব ১০ ঘণ্টা জ্বালানো হলে এক ইউনিট বিদ্যুৎ খরচ হয়। অন্যদিকে একটি ১৫ ওয়াটের একটি সিএফএল ৬৬.৫ ঘণ্টা জ্বালালে এক ইউনিট বিদ্যুৎ খরচ হয়। এমনকি আলোও থাকে অতিরিক্ত উজ্জ্বল।

​বৈদ্যুতিক সামগ্রী কেনার সময় রেটিংয়ের দিকে নজর রাখুন
যখন কোনও বৈদ্যুতিক সামগ্রী কিনবেন তখন অবশ্যই ওই সরঞ্জামের স্টার রেটিং দেখে নেওয়া উচিত। কারণ স্টার রেটিং যত বেশি হবে বিদ্যুৎ খরচ কম হবে। সবসময় চেষ্টা করবেন ৫ স্টার রেটিংয়ের কোনও সরঞ্জাম কেনা। তবে ৫ স্টার সরঞ্জামের দাম তুলনামূলক অনেকটাই বেশি। সেক্ষেত্রে অনেকেই ৫ স্টার সরঞ্জাম কিনতে ইচ্ছুক থাকেন না।

​ব্যবহার না করলে সুইচ বন্ধ রাখুন
যখন কোনও অ্যাপ্লায়েন্সেস ব্যবহার হচ্ছে না তখন সেই সুইচ বন্ধ রাখুন। অনেকেই টিভি বা ফ্রিজ না ব্যবহার করলেও সেগুলোর সুইচ অন করে রাখেন। সেক্ষেত্রে বিদ্যুৎ খরচ হয়। এমনকি অনেকে বাড়িতে না থাকলেও লাইট এবং ফ্যান চালিয়ে রাখেন। তাই কোনও সরঞ্জাম ব্যবহার না করলে তার সুইচ অবশ্যই বন্ধ করে রাখুন।

​পাওয়ার স্ট্রিপ ব্যবহার করা উচিত
অনেকের বাড়িতে একাধিক বৈদ্যুতিক সরঞ্জাম থাকলেও তা অনেকসময় অব্যবহৃত অবস্থায় থাকলেও চালু করা থাকে। কিন্তু সেক্ষেত্রে পাওয়ার স্ট্রিপ থাকলে একসঙ্গে সমস্ত বৈদ্যুতিক সরঞ্জাম বন্ধ রাখা সম্ভব। ফলে বিদ্যুৎ বিলে রাশ টানা সম্ভব।

এসির তাপমাত্রা ২৪ ডিগ্রিতে রাখুন
অনেকেই এসি কিনে কম তাপমাত্রায় চালিয়ে রাখেন। অত্যধিক গরমে তা সত্যিই প্রয়োজনীয় কিন্তু এক্ষেত্রে খরচও বাড়ে। কারণ এসির তাপমাত্রা যত কমানো হয় কম্প্রেসর তত বেশি কাজ করতে শুরু করে। যার ফলে তুলনামূলক অনেক বেশি পরিমাণ বিদ্যুৎ খরচ হয়। এই সমস্যা সমাধানে এসি সবসময় ২৪ ডিগ্রি তাপমাত্রায় চালু রাখা উচিত। এতে ঠান্ডা হতে বেশ কিছু অতিরিক্ত সময় লাগলেও বিদ্যুৎ বিল তুলনামূলক অনেক কম হয়। সে কারণে বিশেষজ্ঞদের পরামর্শ এসি সবসময় ২৪ ডিগ্রি বা তার বেশি তাপমাত্রায় চালু রাখা উচিত।

 

আরিয়ানএস/

আর্কাইভ