• ঢাকা বুধবার
    ২৯ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

২০২৩ সালে যত দুর্দান্ত ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ

প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২৩, ০৫:৫০ পিএম

২০২৩ সালে যত দুর্দান্ত ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ব্যক্তিগত যোগাযোগ ছাড়াও অফিসের কিংবা অন্যান্য জরুরি কাজেও দিন দিন গুরুত্ব বাড়ছে হোয়াটসঅ্যাপের। ব্যবহারকারীদের সুবিধার কথা চিন্তা করে কিছু দিন পরপর নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয় জনপ্রিয় এই মেসেজিং অ্যাপটি। সম্প্রতি অনেক দুর্দান্ত ফিচার লঞ্চ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

বিশ্বের প্রায় সব জায়গাতেই হোয়াটসঅ্যাপ এখন বেশ জনপ্রিয়। মাধ্যমটিকে আরও জনপ্রিয় করার জন্য কখনো নিরাপত্তার দিকে খেয়াল করে, কখনো আবার বিনোদনের দিকে নজর রেখে একের পর নতুন ফিচার হাজির করছে কোম্পানিটি। ২০২৩ সালে বছর জুড়ে হোয়াটসঅ্যাপ যেসব দুর্দান্ত ফিচার লঞ্চ করেছে, তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় কিছু ফিচার দেখে নিন।

ভয়েস নোট এবং পিন চ্যাট রয়েছে তালিকার প্রথমেই। এ সুবিধার আওতায় হোয়াটসঅ্যাপে স্ট্যাটাস এবং গুরুত্বপূর্ণ চ্যাট হিসেবে অ্যাপের ওপরে ভয়েস নোট পিন করার সুযোগ দেয়া হয়েছে। স্ট্যাটাসে ৩০ সেকেন্ডের ভয়েস নোট সেট করা যায়।

তারপরেই ব্যবহারকারীদের মেসেজ এডিট করার ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ। এর অধীনে ভুলভাবে পাঠানো মেসেজ এডিট করতে পারবেন। তবে সেটি করতে হবে পরবর্তী ১৫ মিনিটের মধ্যে।

এছাড়াও একাধিক ডিভাইসে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করার সুযোগ দিয়েছে কোম্পানিটি। এজন্য পাবেন লিংক ডিভাইসের অপশন।

এ বছর চালু করা চ্যাট লক এবং এইচডি ফটোও জনপ্রিয় একটি ফিচার। হোয়াটসঅ্যাপে চ্যাট লকের মাধ্যমে গোপনীয় চ্যাটগুলো লক করতে পারেন। আর একে অপরকে এইচডি ফটো এবং ভিডিও পাঠাতে পারেন।

হোয়াটসঅ্যাপে অজানা নম্বর থেকে প্রচুর কল আসলে, তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুযোগ দিয়েছে জনপ্রিয় যোগাযোগ মাধ্যমটি। এক্ষেত্রে আপনি অপরিচিত নম্বর থেকে আসা কলগুলোকে সাইলেন্স করতে পারবেন।

টেক্সট মেসেজ, ছবি এবং ভিডিওর মতো ভয়েস মেসেজের ক্ষেত্রেও ভিউ ওয়ান্স ফিচার যোগ করেছে হোয়াটসঅ্যাপ। কাউকে ভয়েস মেসেজ ভিউ ওয়ান্স মোডে পাঠালে অন্য প্রান্তের ব্যবহারকারী সেই ভয়েস মেসেজ শোনার পর তা ডিসঅ্যাপিয়ার হয়ে যাবে অর্থাৎ দ্বিতীয়বার আর শোনা যাবে না। এখনো সব হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর জন্য এই ফিচার চালু হয়নি। তবে শিগগিরই হোয়াটসঅ্যাপের আপডেটে এই ফিচারের সুবিধা পাওয়া যাবে। এছাড়া শিগগিরই লেআউট বদলাতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ।

 

জেকেএস/

আর্কাইভ