• ঢাকা শুক্রবার
    ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

ক্রোমে কুকিজ বন্ধে গুগলের তৎপরতা

প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২৩, ০৭:৩২ পিএম

ক্রোমে কুকিজ বন্ধে গুগলের তৎপরতা

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বিশ্বের বড় প্রযুক্তি কোম্পানিগুলো ব্যবহারকারীর তথ্য থেকে আয় করে থাকে। প্রথমবারের মতো থার্ড পার্টি কুকি নিষিদ্ধের উদ্যোগ নিয়েছে গুগল। খবর গিজমোচায়না। ইন্টারনেট ব্যবহার করার ক্ষেত্রে ব্যক্তিগত নিরাপত্তা ও গোপনীয়তা নিশ্চিত করা জরুরি। এক্ষেত্রে ব্রাউজারের কুকির বিষয়ে নিয়ন্ত্রণ আনার বিষয়েও ভাবতে হয়।

ছুটিতে থেকে জিমেইল থেকে স্বয়ংক্রিয় মেইলছুটিতে থেকে জিমেইল থেকে স্বয়ংক্রিয় মেইল
কুকি নিষিদ্ধের অংশ হিসেবে ক্রোম ব্রাউজারে নতুন ফিচারের পরীক্ষা চালাবে গুগল। কুকি হলো কিছু বিশেষ ফাইল বা তথ্য। কুকি ব্যবহার করে বিভিন্ন বিজ্ঞাপনদাতা ইন্টারনেট ব্যবহারকারীদের ব্রাউজিংয়ের তথ্য থেকে বিজ্ঞাপন দেখিয়ে থাকে।

গুগল জানিয়েছে, তারা ট্র্যাকিং প্রটেকশন নামে নতুন ফিচার চালু করবে। আগামী মাসের শুরুতে ক্রস-সাইট ট্র্যাকিং বন্ধে এ ফিচারটি চালু হবে বলে জানা গেছে। ২০২৪ সালের দ্বিতীয়ার্ধ নাগাদ থার্ড পার্টি কুকির ব্যবহার একেবারেই বন্ধ করার পরিকল্পনা রয়েছে গুগলের। এর আগে সাফারিসহ সব ব্রাউজারেই অ্যাপল থার্ড পার্টি কুকি বন্ধের উদ্যোগ নেয়। ফলে ফেসবুকসহ কুকিনির্ভর সব বিজ্ঞাপন ব্যবসায়ীর আয় উল্লেখযোগ্য হারে কমেছে। অ্যাপল সে সময় কারণ হিসেবে ব্যবহারকারীদের নিরাপত্তা ও গোপনীয়তাকে প্রাধান্য দেওয়ার কথা জানিয়েছে। গুগলের কুকি নিষিদ্ধ করার পরিকল্পনাটি নিয়ে তদন্ত করছে সিএমএ। এ উদ্যোগের ফলে ডিজিটাল বিজ্ঞাপন প্রতিযোগিতায় কোনো বাধা তৈরি হচ্ছে কিনা সে বিষয়টি খতিয়ে দেখা হবে। 

 

জেকেএস/

আর্কাইভ