• ঢাকা রবিবার
    ২৭ নভেম্বর, ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯

বেড়েই চলেছে আটার দাম

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২, ১০:৩০ পিএম

বেড়েই চলেছে আটার দাম

সিটি নিউজ ডেস্ক

বাজারে আটার দাম এক লাফে ছয় টাকা বেড়েছে। প্যাকেটজাত ও খোলা দুই ধরনেরই দাম বেড়েছে। কেজিতে চার থেকে ছয় টাকা পর্যন্ত বাড়তি দামে বিক্রি করতে দেখা যায় দোকানিদের। দুই কেজির প্যাকেটের মূল্য নির্ধারণ করেছে ১৪৪ টাকা, যা আগের চেয়ে ১২ টাকা বেশি। অর্থাৎ কেজিপ্রতি দাম বেড়েছে ছয় টাকা। খোলা আটার দামও বাজারভেদে চার থেকে ছয় টাকা বাড়তি দরে ক্রয় করতে দেখা যায়।

সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) জানায়, এক বছরে প্যাকেটজাত আটার দাম বেড়েছে ৬৩ শতাংশ, অন্যদিকে খোলা আটার দাম বেড়েছে ৮১ শতাংশ। গত ফেব্রুয়ারি থেকে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ শুরুর পর আটার দাম দফায় দফায় বাড়ছে। একদিকে ভারত রফতানিতে বিধিনিষেধ আরোপ করে। অন্যদিকে গমের দাম বিশ্ববাজারে বাড়তে থাকে। এসব কারণে দেশে গম আমদানিও কমে গেছে।

ব্যবসায়ীদের দাবি, অক্টোবরের শেষ দিকে আটার মিলগুলোতে সরবরাহ কমিয়ে দিয়েছে। অক্টোবরে প্রতি দুই কেজি প্যাকেটের আটা ছিল ১২৬ টাকা, এখন সেটা দাঁড়িয়েছে ১৪৪ টাকায়। শুধু তাই নয়, গমজাত অন্যান্য দ্রব্যের দামও বেড়েছে।

 বাজারে সব নিত্যপণ্যেরই দাম একে একে বাড়ছে। এর সঙ্গে পাল্লা দিয়ে চাল ও আটার দাম বাড়ছে। বর্তমানে ৬০ টাকার নিচে সাধারণ চাল নেই। দাম বাড়ার এই প্রতিযোগিতায় এবার চালকে ছাড়িয়ে গেল আটা ।

আইএ/এএল

আর্কাইভ