• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

রমজানে ব্যবসায়ীদের সং‌যমী হওয়ার আহ্বান বা‌ণিজ্যমন্ত্রীর

প্রকাশিত: মার্চ ১৫, ২০২৩, ১১:৫২ পিএম

রমজানে ব্যবসায়ীদের সং‌যমী হওয়ার আহ্বান বা‌ণিজ্যমন্ত্রীর

বিশ্ব ভোক্তা অধিকার দিবসের আলোচনা সভায় অন্যান্য বক্তার সঙ্গে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রমজানকে সাম‌নে রে‌খে ব্যবসায়ীদের সং‌যমী হওয়ার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
বুধবার (১৫ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ‘বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২৩’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ আহ্বান জানান মন্ত্রী।
ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, ‘বি‌ভিন্ন দেশে নানা উৎসবে অনেক ছাড়ের ব‌্যবস্থা থাকে। তারা অল্প লাভ করেন। আমাদের দেশে তার উল্টো। সামনে রমজান মাস, আপনারাও একটু সং‌য‌মী হোন। অল্প লাভ ক‌রুন।’
বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বৈশ্বিক পরিস্থিতির কারণে দেশের বাজারে বেশকিছু পণ্যের দাম বেশি। আর এ সংকটে কিছু সুযোগসন্ধানী ব্যবসায়ী অবৈধভাবে পণ্য মজুত করে বাজার আরও অস্থিতিশীল করার চেষ্টা করছেন।’
এ পরিস্থিতি নিয়ন্ত্রণে বাণিজ্য মন্ত্রণালয়সহ দেশের আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর থাকতে হবে বলে মন্তব্য করে তিনি।


তিনি বলেন, ‘রমজান মাসের চাহিদা মেটানোর জন্য প্রয়োজনের তুলনায় অনেক বেশি পণ্য মজুত রয়েছে। পণ্য সংকটের কোনো আশঙ্কা নেই। কোনো পণ্যের ঘাটতি নেই। সরবরাহ স্বাভাবিক রয়েছে। ভোক্তারা যদি চাহিদার বেশি পণ্য না কেনেন এবং একবারে এক মাসের পণ্য না কেনেন, তাহলে বাজারে পণ্যের ওপর কোনো চাপ পড়বে না।’ পাশাপাশি পণ্যের দাম স্থিতিশীল রাখতে সরকার চেষ্টা করছে বলে উল্লেখ করেন বাণিজ্যমন্ত্রী।
আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফ‌বি‌সি‌সিআই) সভাপ‌তি ‌মো. জ‌সিম উদ্দিন ও কন‌জুমারস অ্যাসো‌সি‌য়েশ‌ন অব বাংলা‌দে‌শের সভাপ‌তি গোলাম রহমান। এছাড়া বা‌ণিজ‌্য মন্ত্রণাল‌য়ের সি‌নিয়র স‌চিব তপন কা‌ন্তি ঘোষের সভাপ‌তিত্বে জাতীয় ভোক্তা অধিকা‌র সংরক্ষণ অধিদফতারের মহাপ‌রিচালক এ. এইচ. এম. স‌ফিকুজ্জামান স্বাগত বক্তব্য দেন।

 

আরিয়ানএস/

আর্কাইভ