• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চীনে ভোগ্যপণ্য এক্সপোতে ৪ হাজারের বেশি পণ্য, আছে ৬৫ দেশ

প্রকাশিত: এপ্রিল ১০, ২০২৩, ১০:১৫ পিএম

চীনে ভোগ্যপণ্য এক্সপোতে ৪ হাজারের বেশি পণ্য, আছে ৬৫ দেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

তৃতীয় চীন আন্তর্জাতিক ভোগ্যপণ্য এক্সপো আজ (সোমবার) হাইনান প্রদেশের হাইখৌ শহরে শুরু হয়েছে। তাতে ৬৫টি দেশ ও অঞ্চলের ৪০০০টিরও বেশি পণ্য প্রদর্শিত হচ্ছে।

মহামারি প্রতিরোধ নীতি শিথিল হওয়ার পর চীনে আয়োজিত প্রথম বড় আন্তর্জাতিক প্রদর্শনী এটি। বিশ্বের অনেক বড় বড় প্রতিষ্ঠান এতে অংশ নিয়েছে। যুক্তরাষ্ট্রের একটি ফ্যাশন কনজিউমার ব্র্যান্ডের চীন অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট বলেন, ভোগ্যপণ্য এক্সপো বিদেশি পণ্য চীনা বাজারে প্রবেশ ও ব্যবসার সুযোগ করে দেয়। এ কারণে অনেক ব্যান্ড ও কোম্পানি ভোগ্যপণ্য এক্সপোতে অংশ নেয়।


‘পুরোনো বন্ধু’ ছাড়া অনেক ‘নতুন বন্ধু’ এবারের এক্সপোতে এসেছে। ইন্দোনেশিয়ার একটি জাতীয় ট্রেজার কফি ব্র্যান্ড প্রথমবারের মতো ভোগ্যপণ্য এক্সপোতে অংশ নিয়েছে। কোম্পানিটির চীনা মার্কেটিং ম্যানেজার বলেন, এবার ইন্দোনেশিয়ার কফি বিন ও সিভেট কফি প্রদর্শন করবে তারা। তিনি আশা করেন, হাইনান প্রদেশের সরকার ও কোম্পানির সঙ্গে গভীর সহযোগিতা স্থাপন করবে এবং একসঙ্গে কফি শিল্পকে উন্নত করবে।

এবারের প্রদর্শনীর পরিধি আগেরবারের চেয়ে এক্সপোর চেয়ে ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এবারের এক্সপো প্রদর্শক ও ক্রেতাদের মিলের ওপর আরও বেশি গুরুত্ব দেবে। বিভিন্ন চ্যানেলের মাধ্যমে সুনির্দিষ্ট আমন্ত্রণের মাধ্যমে অনেক দেশি-বিদেশি ক্রেতা এক্সপোতে আসবে।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ